Apan Desh | আপন দেশ

ডেঙ্গুতে চলতি বছর মৃত্যু ১৬০০ ছাড়ালো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৭, ২৭ নভেম্বর ২০২৩

ডেঙ্গুতে চলতি বছর মৃত্যু ১৬০০ ছাড়ালো

ফাইল ছবি

দেশে ডেঙ্গুর প্রকোপ ধীরে হলেও কিছুটা কমছে। প্রতিদিনই হাসপাতালে নতুন রোগীর মোট সংখ্যা কমতির দিকে। এমন অবস্থায় ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসে ডেঙ্গুতে মৃত্যু ২৫৮ জনে পৌঁছালো। আর চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো এক হাজার ৬০৬ জনে। এর মধ্যে ঢাকাতে ৯৩০ জন এবং ঢাকার বাইরে ৬৭৬ জন মারা গেছেন।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯২০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা তিন লাখ ৯ হাজার ৮৭ জনে পৌঁছেছে।

সোমবার (২৫৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, রোববার (২৬ নভেম্বর) সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন স্থানে মোট ৮ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে রাজধানী ঢাকায় মারা গেছেন ৪ জন, আর ঢাকার বাইরে দেশের বিভিন্ন স্থানে ৪ জন। একই সময়ে দেশের বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি হাসপাতালে ৯২০ জন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২১৯ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৭০১ জন।

>>> আরও পড়ুন: অ্যান্টিবায়োটিকের অর্ধেকই কাজ করছে না

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট এক হাজার ১৪ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ২২১ জন ও ঢাকার বাইরে ৭৯৩ জন ছাড়পত্র পেয়েছেন। এ নিয়ে চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে মোট তিন লাখ ৩ হাজার ৯৮৮ জন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে এক লাখ ৫ হাজার ৩৫৭ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতাল এক লাখ ৯৮ হাজার ৬৩১ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তিন হাজার ৪৯৩ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় এক হাজার ১১ জন ও ঢাকার বাইরে দুই হাজার ৪৮২ জন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত তিন লাখ ৯ হাজার ৮৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় এক লাখ ৭  হাজার ২৯৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন দুই লাখ এক হাজার ৭৮৯ জন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে সর্বোচ্চ ২৮১ জন মারা যান। চলতি বছর অনেক আগেই সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। তার আগে ২০১৯ সালে মৃত্যু হয় ১৭৯ জনের। এছাড়া ২০২০ সালে ৭ জন ও ২০২১ সালে মারা যান ১০৫ জন।

আপন দেশ/এমএমজেড

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ