Apan Desh | আপন দেশ

হামাস-ইসরায়েল যুদ্ধে মৃতের সংখ্যা ৩৮০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৫, ১৬ অক্টোবর ২০২৩

হামাস-ইসরায়েল যুদ্ধে মৃতের সংখ্যা ৩৮০০ ছাড়িয়েছে

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি সশস্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত সোমবার (১৬ অক্টোবর) ১০ম দিনে গড়িয়েছে। চলমান যুদ্ধে দুপক্ষে মৃতের সংখ্যা তিন হাজার ৮০০ ছাড়িয়ে গেছে। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা রোববার (১৫ অক্টোবর) জানিয়েছে, হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা এক হাজার ৪০০ ছাড়িয়েছে। অপরদিকে দখলদার ইসরায়েলের বিমান হামলায় প্রাণ হারিয়েছেন দুই হাজার ৪৫০ ফিলিস্তিনি।  

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর রোববার ইসরায়েলিদের হতাহতের নতুন সংখ্যা ঘোষণা করেছে। প্রধানমন্ত্রীর দফতরের মুখপাত্র তাল হেনরিখ সাংবাদিকদের বলেছেন, ‘সন্ত্রাসী গোষ্ঠী হামাসের হামলায় এক হাজার ৪০০ জনের বেশি (ইসরায়েলি) নিহত হয়েছেন। এ ছাড়া জিম্মি আছেন ১২০ জনেরও বেশি।’

অপরদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে বলেছে, গাজায় ইসরায়েলের বিমান হামলা ও গোলাবর্ষণে দুই হাজার ৪৫০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহতের সংখ্যা নয় হাজার ২০০ জনে পৌঁছেছে।

এখন ফিলিস্তিনের গাজায় হামাস সদস্যদের বিরুদ্ধে বিমান হামলার পাশাপাশি স্থল ও নৌ হামলা চালানোর প্রস্তুতি নিয়েছে ইসরায়েল। এরই মধ্যে গাজা সীমান্তে কয়েক লাখ সেনা সমাবেশ ঘটিয়েছে তারা। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রিয়াদে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকে ইসরায়েল ও হামাসের সংঘাত নিয়ে খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে। পাঁচদিন আগেও ইসরায়েল সফর করে এসেছেন ব্লিঙ্কেন। এক সপ্তাহ পার না হতেই আবারো সোমবার  সেই দেশে সফরে যাচ্ছেন তিনি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার জানিয়েছেন, সোমবার দেশটিতে সফরে যাবেন ব্লিঙ্কেন।

অন্যদিকে ইসরায়েলকে সহায়তার অংশ হিসেবে বিমানবাহী দ্বিতীয় রণতরি পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এদিকে যুদ্ধবিরতি চেয়ে আজ নিরাপত্তা পরিষদে প্রস্তাব তুলছে রাশিয়া। নিউইয়র্কের স্থানীয় সময় বেলা ৩ টার দিকে প্রস্তাবটির ওপর ভোটগ্রহণ হবে।

ইসরায়েলের সামরিক বাহিনী এক বিবৃতিতে গাজায় স্থল, আকাশ ও সমুদ্রপথে হামলা চালানো হবে বলে হঁশিয়ার করেছে। গাজায় স্থল হামলা চালানোর সম্ভাবনার মধ্যে এ বিবৃতি দিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। তবে এ হামলা কবে, কখন শুরু হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু উল্লেখ করা হয়নি বিবৃতিতে। 

বিবিসি জানায়, বিবৃতিতে পরিষ্কার করে বলা হয়েছে যে, ইসরায়েলি বাহিনী প্রস্তুতি নিচ্ছে। এই অভিযান চালানো হবে বিস্তৃত পরিসরে এবং দীর্ঘ সময় নিয়ে।

ইসরায়েল তাদের বিবৃতিতে আরো জানায়- স্থল, আকাশ ও সমুদ্রপথে পুরোদস্তুর হামলার জন্য ব্যাপক মাত্রায় প্রয়োজনীয় রসদের দিকেই এখন সবচেয়ে বেশি মনোনিবেশ করা হচ্ছে।

রসদকেন্দ্র স্থাপন, সাজ-সরঞ্জাম সরবরাহ এবং সেনাদেরকে পুরোপুরি অস্ত্রসজ্জিত হতে সক্ষম করে তোলার ব্যবস্থা করা হচ্ছে। গাজা সীমান্তে এখনও পাঠানো হচ্ছে সেনা।

গাজা থেকে সরে যেতে তিন ঘণ্টার আল্টিমেটাম : এবার অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদে দক্ষিণাঞ্চলের দিকে সরে যাওয়ার জন্য মাত্র তিন ঘণ্টার সময় বেঁধে দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। স্থানীয় সময় রোববার রাত ১০টা থেকে ১টা পর্যন্ত নির্দিষ্ট করিডোর ব্যবহার করে গাজার উত্তরের বাসিন্দারা দক্ষিণে চলে যেতে পারবেন বলে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছিল।

রোববার ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, ‘গাজা নগরী ও উত্তর গাজার বাসিন্দাদের নিরাপত্তার জন্য আমরা গত কয়েক দিন ধরে দক্ষিণাঞ্চলে চলে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছি। আইডিএফ রাত ১০টা থেকে মধ্যরাত ১টা পর্যন্ত এই রুটে কোনো অভিযান চালাবে না।’

গাজাবাসীর উদ্দেশে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক পোস্টে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, ‘দয়া করে নির্ধারিত এই সময়ে উত্তর গাজা থেকে দক্ষিণ দিকে যাওয়ার সুযোগ নিন।’

গাজা সীমান্তে শত শত ট্যাংক মোতায়েন ইসরায়েলের : ফিলিস্তিনের গাজা উপত্যকার সীমান্তে শত শত ট্যাংক মোতায়েন করেছে ইসরায়েলি বাহিনী। উপত্যকাটিতে স্থল হামলা শুরুর প্রস্তুতি নিচ্ছে সেগুলো। শিগগিরই এ হামলা শুরুর ঘোষণা দিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকেও শনিবার দেশটির সেনাসদস্যদের সঙ্গে কথা বলতে দেখা গেছে। নেতানিয়াহু তাদের বলেন, গাজায় হামলার পরবর্তী ধাপ শুরু হতে যাচ্ছে। ইসরায়েলি গণমাধ্যমগুলোর খবরেও স্থল হামলা নিয়ে একই ইঙ্গিত দেওয়া হয়েছে।

ইসরায়েলকে বিমানবাহী দ্বিতীয় রণতরি পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র : ইসরায়েলকে সহায়তার অংশ হিসেবে পূর্ব ভূমধ্যসাগরে বিমানবাহী দ্বিতীয় রণতরিবহর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিন-ইসরায়েল রক্তক্ষয়ী সংঘাতের মধ্যে গত শনিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এই ঘোষণা দিয়েছেন।

লয়েড অস্টিন বলেন, ইসরায়েলের বিরুদ্ধে শত্রুতামূলক কর্মকাণ্ড ঠেকানো বা হামাসের হামলার পর যুদ্ধ আরও প্রসারিত করার যেকোনো প্রচেষ্টা রুখতে যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নিচ্ছে।

চলমান সংঘাতের মধ্যে এক সপ্তাহে আগে ইসরায়েলের কাছাকাছি পূর্ব ভূমধ্যসাগরে ইউএসএস জেরাল্ড আর ফোর্ড নামের রণতরিবহর মোতায়েন করে যুক্তরাষ্ট্র। এখন এই রণতরির সঙ্গে যোগ দেবে ইউএসএস আইজেনহাওয়ার যুদ্ধজাহাজ বহর।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে বলেন, ইসরায়েলের নিরাপত্তার ব্যাপারে ওয়াশিংটনের অঙ্গীকারের ইঙ্গিত বহন করে এই পদক্ষেপ। যেকোনো রাষ্ট্রীয় বা অরাষ্ট্রীয় শক্তি, যারা এই সংঘাতকে বাড়িয়ে দিতে চাইছে, তাদের প্রতিহতের জন্য যুক্তরাষ্ট্রের সংকল্পের ইঙ্গিত এই পদক্ষেপ।

আরও পড়ুন <> গাজা দখল হবে ইসরায়েলের বড় ভুল: বাইডেন

ইসরায়েলকে সহায়তার জন্য ইতোমধ্যে সমরাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এই সংঘাত না বাড়াতে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশকে সতর্ক করেছে।

দ্বিতীয় রণতরি মোতায়েনের ঘোষণার দিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন। এই ফোনালাপে বাইডেন বেসামরিক নাগরিকদের সুরক্ষা-প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের সমর্থনের ওপর জোর দিয়েছেন।

বাইডেন-নেতানিয়াহুর মধ্যকার ফোনালাপ নিয়ে একটি বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস। বিবৃতিতে সুনির্দিষ্ট করে গাজা উপত্যকার কথা উল্লেখ করা হয়নি। তবে গাজা অবরুদ্ধ করে উপত্যকাটিতে নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন বেসামরিক নাগরিকদের সুরক্ষায় সব প্রচেষ্টার জন্য তার সমর্থন নিশ্চিত করেছেন।

শনিবার বাইডেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাসের সঙ্গেও ফোনে কথা বলেছেন। ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত শুরুর পর আব্বাসের সঙ্গে প্রথম কথা বললেন বাইডেন। এই ফোনালাপে তিনি ইসরায়েলে হামাসের হামলার নিন্দা জানিয়েছেন।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, ফোনালাপে আব্বাসকে বাইডেন বলেছেন, হামাস ফিলিস্তিনি জনগণের মর্যাদা ও আত্মনিয়ন্ত্রণের অধিকারের প্রতিনিধিত্ব করে না।

গাজায় যুদ্ধবিরতি চেয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব তুলছে রাশিয়া : গাজায় যুদ্ধবিরতির দাবি এবং ইসরায়েল ও ফিলিস্তিনের বেসামরিক লোকজনকে লক্ষ্য করে চালানো সহিংসতার নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রভাবশালী সংস্থা নিরাপত্তা পরিষদে প্রস্তাব উত্থাপনের চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।

সবকিছু ঠিক থাকলে আজ সোমবার নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব উত্থাপন ও এটির ওপর ভোটগ্রহণ হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপপ্রতিনিধি দিমিত্রি পোলিয়ানস্কি শনিবার রয়টার্সকে জানিয়েছেন, আগের দিন গত শুক্রবার প্রস্তাবের খসড়া অনুলিপি নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের প্রতিনিধিদের সামনে উপস্থাপন করা হয়েছে। সোমবার নিউইয়র্কের স্থানীয় সময় বেলা ৩ টার দিকে প্রস্তাবটির ওপর ভোটগ্রহণ হবে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ