Apan Desh | আপন দেশ

মধ্যরাতে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়াবে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৪, ৩১ ডিসেম্বর ২০২৩

মধ্যরাতে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়াবে

ফাইল ছবি

আগামীকাল সোমবার ইংরেজি নতুন বছর ২০২৪ সালের ১ জানুয়ারি। আজ রোববার (৩১ ডিসেম্বর) দিবাগত মধ্যরাত থেকে বিশ্বে নতুন জনসংখ্যার রেকর্ড হবে। বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে যাবে।

গত এক বছরে প্রায় ৭৫ মিলিয়ন বা সাড়ে সাত কোটির বেশি জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। জনসংখ্যা ঘড়ি বা পপুলেশন ক্লক অনুযায়ী, প্রতি সেকেন্ডে  জন্মের হার চার দশমিক তিন এবং মৃত্যুর হার দুই শতাংশ।

জানা যায়, ২০২৪ সালের ১ জানুয়ারি বিশ্বের মোট জনসংখ্যা পৌঁছাবে ৮০১ কোটি ৯৮ লাখ ৭৬ হাজার ১৮৯ জনে। ২০২৩ সালে বেড়েছে সাত কোটি ৫১ লাখ ৬২ হাজার ৫৪১ জন।

যুক্তরাষ্ট্রের সরকারি পরিসংখ্যান দফতর ইউএস সেনসাস ব্যুরো বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

সেনসাস ব্যুরোর বিবৃতিতে বলা হয়, চলতি ২০২৩ সালে বিশ্বজুড়ে জনসংখ্যা বেড়েছে সাত কোটি ৫১ লাখ ৬২ হাজার ৫৪১ জন। 

বিশ্বজুড়ে ২০২৩ সালে জনসংখ্যা বাড়লেও পূর্ববর্তী বছর ২০২২ সালের তুলনায় এই বৃদ্ধির হার এক শতাংশ কম বলে জানিয়েছে ইউএস সেনসাস ব্যুরো।

ফোর্বসের একটি প্রতিবেদন অনুসারে, ২০২২ সালের নভেম্বরে জাতিসংঘ অনুমান করে, বিশ্বের জনসংখ্যা সাত বিলিয়ন পৌঁছানোর ১১ বছর পরে আট বিলিয়নে পৌঁছেছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জনসংখ্যা বৃদ্ধির জন্য ‘বৈজ্ঞানিক অগ্রগতি এবং পুষ্টি, জনস্বাস্থ্য এবং স্যানিটেশনের উন্নতি’কে এর প্রধান কারণ বলে ব্যক্ত করেছেন।

প্রসঙ্গত, ২০১১ সালে ৭০০ কোটির মাইলফলক স্পর্শ করেছিল বৈশ্বিক জনসংখ্যা। তার ১১ বছর পর ২০২২ সালের নভেম্বরে ৮০০ কোটিতে পৌঁছেছিল জনসংখ্যা। মার্কিন সাময়িকী ফোর্বস সে সময় এ সম্পর্কিত প্রতিবেদনও প্রকাশ করেছিল।

প্রজনন হার হ্রাস এবং জনসংখ্যার বেশির ভাগই তরুণ হওয়ায় সেনসাস ব্যুরো অনুমান করে, বিশ্বব্যাপী নয় বিলিয়ন জনসংখ্যা অর্জন করতে আরও ১৪ বছরেরও বেশি সময় লাগবে। ১০ বিলিয়নে পৌঁছাতে অতিরিক্ত ১৬ দশমিক চার বছর সময় লাগবে বলে অনুমান করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে যে, ধীরে ধীরে জনসংখ্যা বৃদ্ধির হার কমছে। কোভিড-১৯ মহামারি জনসংখ্যা বৃদ্ধির ওপরও প্রভাব ফেলেছে। ২০২১ সালে মানুষের গড় আয়ু ৭১ বছরে নেমে এসেছে এবং বিশ্বের প্রতিটা দেশে কোভিডের কারণে মৃত্যুও হয়েছে প্রচুর। ফলে জনসংখ্যাও কমেছে। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ