Apan Desh | আপন দেশ

অ্যান্তোনিও গুতেরেস

গাজায় ত্রাণকর্মীদের হত্যাকাণ্ড ‘বিবেকবিবর্জিত’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ৪ এপ্রিল ২০২৪

গাজায় ত্রাণকর্মীদের হত্যাকাণ্ড ‘বিবেকবিবর্জিত’

ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকার আন্তর্জাতিক ত্রাণকর্মীকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এ হত্যাকাণ্ডে তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বলেছেন, এটি একটি বিবেকবিবর্জিত কাজ। তবে যেভাবে গাজা যুদ্ধ পরিচালনা করা হচ্ছে এটি তার অবশ্যম্ভাবী ফলাফল।

গত সোমবার রাতে গাজার দেইরাল বালাহ এলাকায় পশ্চিমা ত্রান সংস্থা ‘ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন’র গাড়িতে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরায়েলি সেনারা। এ ঘটনায় সাত ত্রাণকর্মী নিহত হন। যারা অস্ট্রেলিয়া, ব্রিটেন, ফিলিস্তিন, পোল্যান্ড, আমেরিকা ও কানাডার নাগরিক।

জাতিসংঘ মহাসচিব বলেন, এ হত্যাকাণ্ডের ফলে গাজায় নিহত ত্রাণকর্মীর সংখ্যা ১৯৬ জনে পৌঁছেছে। যাদের মধ্যে জাতিসংঘের কর্মীই রয়েছেন ১৭৫ জন। এ ঘটনায় আবারও গাজা উপত্যকায় জরুরি ভিত্তিতে মানবিক যুদ্ধবিরতি ঘোষণার প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে। একইসঙ্গে জাতিসংঘ মহাসচিব হামাসের হাতে আটক সব ইসরায়েলি বন্দির মুক্তি ও গাজায় অবাধ ত্রাণ তৎপরতা নিশ্চিত করারও আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন>> ইসরায়েল বিক্ষোভে উত্তাল, নেতানিয়াহুর পদত্যাগ দাবি

এদিকে, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ফ্রান্সিসকা আলবানেজ বলেছেন, ইসরায়েল এসব ত্রাণকর্মীকে পূর্বপরিকল্পিতভাবে হত্যা করেছে।

তিনি এক এক্স পোস্টে বলেন, ইসরায়েল কীভাবে অভিযান চালায় সে সম্পর্কে সম্যক অবহিত থাকার কারণে আমার অভিমত হচ্ছে, ইসরায়েলি সেনারা ইচ্ছাকৃতভাবে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের কর্মীদের হত্যা করেছে। আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো যাতে গাজা থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নেয়, গাজাবাসী যাতে অনাহারে মারা যায় সেজন্য এ হত্যাকাণ্ড চালানো হয়েছে। 

সূত্র: পার্সটুডে

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়