Apan Desh | আপন দেশ

কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে বৈশ্বিক কর্মসূচি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৫, ৬ এপ্রিল ২০২৪

কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে বৈশ্বিক কর্মসূচি ঘোষণা

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে বিভিন্ন দেশে কলেরার উল্লম্ফন ঘটায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

ডব্লিউএইচও’র হিসেব অনুযায়ী, ২০২২ সালে বিশ্বজুড়ে কলেরায় আক্রান্ত হয়েছিলেন ৪ লাখ ৭৩ হাজার মানুষ। ২০২৩ সালে সেই সংখ্যা বেড়েছে প্রায় ৭ লাখে দাঁড়িয়েছে। চলতি ২০২৪ সালে এ সংখ্যা আরও বৃদ্ধির আলামত পাওয়া যাচ্ছে।

এদিকে, পানিবাহিত এ প্রাণঘাতী রোগটির প্রাদুর্ভাব ঠেকাতে বড় আকারের টেস্ট কর্মসূচি ঘোষণা করেছে বৈশ্বিক সংস্থাটি।

স্থানীয় সময় শুক্রবার (৫ এপ্রিল) এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘কলেরার বৈশ্বিক টেস্ট কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিভিন্ন দেশে কলেরা টেস্টের সরঞ্জাম পৌঁছে যাবে। প্রাথমিকভাবে মালাউই, ইথিওপিয়া, সোমালিয়া, সিরিয়া, জাম্বিয়াসহ মোট ১৪টি দেশে পাঠানো হবে সরঞ্জাম।’

দুষিত পানি ও খাবারের মধ্যে জন্মানো এক প্রকার ব্যাকটেরিয়া কলেরার জন্য দায়ী। এ রোগটিতে আক্রান্ত হয়ে প্রতি বছর লাখ লাখ মানুষের মৃত্যু ঘটে। এ মৃতদের অধিকাংশই শিশু ও অপ্রাপ্তবয়স্ক।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়