Apan Desh | আপন দেশ

এবার সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১৮, ২২ এপ্রিল ২০২৪

এবার সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের যুক্তরাষ্ট্রের খবরদারি আর দেখতে চায় না ইরান। তাই তো ইরাক-সিরিয়ায় একের পর এক মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়ে নাস্তানাবুদ করছে যুক্তরাষ্ট্রকে। এবার সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে। তবে ইরাক থেকে এ হামলা কারা চালিয়েছে তা এখনো জানা যায়নি। যুক্তরাষ্ট্র মনে করছে ইরান সমর্থিত গোষ্ঠীগুলোই এ হামলা করেছে।

গত ফেব্রুয়ারিতে ইরানে মার্কিন ঘাঁটিতে হামলা চালানো হয়েছিল। এরপর বেশ কিছু দিন বন্ধ ছিল মার্কিন বাহিনীর ওপর হামলা। কিন্তু ইসরায়েলের সঙ্গে ইরানের উত্তেজনার মধ্যে নতুন করে সিরিয়ার মার্কিন ঘাঁটিতে চালানো হয়েছে ড্রোন হামলা। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ইরাকের জুম্মার শহর থেকে পাঁচটি রকেট হামলা চালানো হয়েছে। তবে এ হামলায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। 

সম্প্রতি ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মেদ শিয়া এলা সুদানি হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেছেন। যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার পরই এ হামলার ঘটনা ঘটে।

বলা হচ্ছে, ইরাকে মার্কিন সামরিক জোটের কার্যক্রম শেষ করার আলোচনা ধীর গতিতে এগোচ্ছে। ফলে ইরাকের সশস্ত্র বাহিনী তিন মাস বন্ধ রাখার পর পুনরায় হামলা শুরু করেছে। কিন্তু কারা এ হামলা চালাল সে সম্পর্কে পরিষ্কার কোন বার্তা পাওয়া যায়নি। তবে যুক্তরাষ্ট্রের ধারণা ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর পক্ষ থেকে এ হামলা চালানো হয়েছে। তবে তা স্বীকার করেনি তেহরান।

নাম না প্রকাশের শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, ইরাক থেকে সিরিয়ার রুমালিয়ানে একটি জোট ঘাঁটিতে পাঁচটির বেশি রকেট হামলা চালানো হয়েছে। তবে এতে কোনো মার্কিনি আহত হয়নি। রকেট নির্দিষ্ট স্থানে আঘাত হানার আগেই সেগুলো ধ্বংস করে দেয়া হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ