Apan Desh | আপন দেশ

গাজার এক গণকবরে ৩০০ মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৫, ২৩ এপ্রিল ২০২৪

গাজার এক গণকবরে ৩০০ মরদেহ

ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজার খান ইউনিস শহরের একটি হাসপাতালে গণকবরের সন্ধান পাওয়া গেছে। এ গণকবর থেকে এখন পর্যন্ত প্রায় ৩০০ মরদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার (২২ এপ্রিল) ফিলিস্তিনি বেসরকারি প্রতিরক্ষা বিভাগ এসব তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।

খান ইউনিসের বেসরকারি প্রতিরক্ষা বিভাগের পরিচালক কর্নেল ইয়ামেন আবু সুলেমান সোমবার সিএনএনকে বলেছেন, গত শনিবার নাসের মেডিকেল কমপ্লেক্সে একটি গণকবরের সন্ধান পেয়েছেন তারা। এ গণকবর থেকে সোমবার আরও ৭৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ২৮৩ মরদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, বেশ কয়েকটি মরদেহের হাত-পা বাঁধা অবস্থায় পাওয়া গেছে। কারও গায়ে মাঠেই ফাঁসি দেয়ার চিহ্ন রয়েছে। এছাড়া তাদের জীবিত কবর দেয়া হয়েছিল নাকি মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল তা আমরা জানি না। বেশিরভাগ মরদেহই পচে গেছে।

এর আগে, খান ইউনিস বেসরকারি প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র এবং এ অনুসন্ধান মিশনের প্রধান রায়েদ সাকার সিএনএনকে বলেছিলেন, গত ৭ এপ্রিল ইসরায়েলি সেনা প্রত্যাহারের পর তারা আরও ৪০০ নিখোঁজ মানুষের মরদেহ সন্ধান করছেন।

গত ৭ এপ্রিল দক্ষিণ গাজার এ শহর থেকে সেনা প্রত্যাহার করে নেয় ইসরায়েলি সামরিক বাহিনী। শহরে থেকে ইসরায়েলি সেনারা চলে যাওয়ার পরই এ গণকবরের সন্ধান পাওয়া যায়।

চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে নাসের মেডিকেল কমপ্লেক্সের আশপাশের এলাকায় ইসরায়েলি বাহিনী তীব্র বোমাবর্ষণ করে। এছাড়া হামাসের যোদ্ধাদের সঙ্গে তাদের তুমুল লড়াইও হয়েছে। এসব কারণে এলাকাটি বর্তমানে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ