Apan Desh | আপন দেশ

গাজার পক্ষে মার্কিন বিশ্ববিদ্যালগুলোতে বিক্ষোভ 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৩, ২৩ এপ্রিল ২০২৪

গাজার পক্ষে মার্কিন বিশ্ববিদ্যালগুলোতে বিক্ষোভ 

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ‘গাজা সংহতি শিবির’ নামে বিক্ষোভ। ছবি: এএফপি

গাজায় ইসরায়েলি তাণ্ডবের বিরুদ্ধে দাঁড়িয়েছে শিক্ষার্থীরা। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো উত্তাল। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সশরীরে ক্লাস বাতিল করা হয়েছে। ক্রমবর্ধমান বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তারা। উত্তেজনা ছড়িয়ে পড়ায় বিক্ষোভকারীদের ধরপাকড় চলছে। গতকাল সোমবার বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ। খবর বিবিসির।

গত সপ্তাহে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে গাজার সঙ্গে সংহতি জানিয়ে বিক্ষোভের আয়োজন করা হয়। ইয়েল, এমআইটির গণ্ডি পেরিয়ে ক্যালিফোর্নিয়ার কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়িয়ে পড়েছে।

কলাম্বিয়ার বিক্ষোভকারীরা প্রতিষ্ঠানটিকে ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত সংস্থা থেকে বিচ্ছিন্ন হওয়ার আহ্বান জানায়। দিনব্যাপী বিক্ষোভের মধ্যে অনেক ইহুদি শিক্ষার্থী ‘ভীতিপ্রদর্শন ও ইহুদি বিদ্বেষের’ অভিযোগ জানিয়েছে। এদিকে ক্যাম্পাস শান্ত করতে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মকর্তাদের ওপর চাপ বাড়ছে।

গতকাল সোমবার সশরীরে ক্লাসের পরিবর্তে অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট নেমাত শফিক স্কুল কমিউনিটির কাছে লেখা এক খোলা চিঠিতে পরিস্থিতি পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘গত কয়েক দিনে আমাদের ক্যাম্পাসে ভয়ভীতি প্রদর্শন ও হয়রানিমূলক আচরণের অনেক ঘটনা ঘটেছে।’

গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বেসরকারি ক্যাম্পাসে পুলিশ ডেকে আনে। পরে শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। এ পদক্ষেপের কারণে উত্তেজনা আরও বেড়েছে।

সমাজকর্ম বিভাগের গ্রেফতার শিক্ষার্থী মিমি ইলিয়াস বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘যতক্ষণ না তারা আমাদের সঙ্গে কথা বলছে, দাবি শুনছে ততক্ষণ আমরা থাকব। কোনো ধরনের ইহুদিবিদ্বেষ বা ইসলামভীতি চাই না। আমরা এখানে এসেছি সবার মুক্তির জন্য।’

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্লাসিকের সহযোগী অধ্যাপক জোসেফ হাওলি বলেন, পুলিশকে জড়িত করে বিশ্ববিদ্যালয় ভুল পদক্ষেপ নিয়েছে, যার কারণে ‘আমাদের ছাত্র বিক্ষোভের অংশ নয় এমন উগ্রপন্থি বিষয়ও এখানে ঢুকে পড়েছে। দমনপীড়ন ও শাস্তি দিয়ে কুসংস্কার এবং সাম্প্রদায়িক বিরোধ দূর করা যাবে না।’

অন্যদিকে শিক্ষার্থীদের গ্রেফতারের ঘটনার পর যুক্তরাষ্ট্রের আরও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি সামাল দিতে সোমবার ইয়েল বিশ্ববিদ্যালয়ে প্রায় ৫০ শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। ওই বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী গত কয়েকদিন ধরেই ক্যাম্পাসে বিক্ষোভ-প্রতিবাদ করছেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যাম্পাসকে শান্ত রাখার জন্য বিক্ষোভকারীদের ‘একাধিকবার অনুরোধ’ করা হলেও তারা সেটা উপেক্ষা করেছে। সেকারণে অনেকটা বাধ্য হয়েই তারা পুলিশে খবর দিয়েছেন।

অন্যদিকে বিক্ষোভকারীদের অনেকেই সামরিক অস্ত্র তৈরি খাতে বিনিয়োগ কমানোর আহ্বান জানিয়েছেন। নিউইয়র্ক ইউনিভার্সিটির বিক্ষোভকারী শিক্ষার্থীরাও ইসরায়েলি অস্ত্র সরবরাহকারী কোম্পানিগুলো থেকে বিনিয়োগ সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পড়ার বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। তিনি ‘ইহুদি-বিদ্বেষমূলক প্রতিবাদের’ নিন্দা জানিয়েছেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ