Apan Desh | আপন দেশ

আইসক্রিম খেলে বাড়বে গরম!

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৫০, ২৩ এপ্রিল ২০২৪

আইসক্রিম খেলে বাড়বে গরম!

ছবি : সংগৃহীত

গরমের সময় আইসক্রিম খেলে শীতল অনুভূতি হওয়ার কথা। এমনটিই জেনে আসছি আমরা। সবই ঠিক আছে। প্রাথমিকভাবে ঠান্ডা অনুভূতি দিলেও আইসক্রিম খাওয়ার পর দেহে আরও বেশি তাপ উৎপন্ন হয়।

এই বিষয়ে অস্ট্রেলিয়ার খাদ্যবিষয়ক টিভি চ্যানেলের ওয়েবসাইট এসবিএসফুড ডটকম ডটএইউ’তে প্রকাশিত প্রতিবেদনে ‘ডায়েটিশিয়ান অ্যাসোসিয়েশন অব অস্ট্রেলিয়া’র মুখপাত্র ও পুষ্টিবিদ আনিকা রউফ বলেন, যদিও বছরের যে কোনো সময়ে পরিমিতি মাত্রায় আইসক্রিম খাওয়া যায়। তবে গ্রীষ্মের চেয়ে শীতকালেই খাওয়া উচিত।

তিনি ব্যাখ্যা করেন, প্রাথমিকভাবে মুখে শীতল আরামের অনুভূতি দিলেও আইসক্রিম খাওয়ার পর দেহের তাপমাত্রা বেড়ে যায়। ফলে কিছুক্ষণ পরেই গরম লাগে বেশি। সেই সঙ্গে তৃষ্ণাবোধও বাড়ে।

আরও পড়ুন <> হিটস্ট্রোক থেকে বাঁচতে যা করবেন

রউফ আরও বলেন, আইসক্রিম ছাড়াও যেসব খাবার ও পানীয়তে উচ্চমাত্রার চর্বি, চিনি বা কার্বোহাইড্রেইটস ও প্রোটিন থাকে গরমকালে সেসব খেলে আরও বেশি গরম লাগে। তাই এই ধরনের খাবার শীত আবহাওয়াতে খাওয়া উপকারী। কারণ হজম করতে গিয়ে দেহ বেশি তাপ তৈরি করে। ফলে শীতে ঠাণ্ডা লাগে কম।

অ্যাপেটাইট সাময়িকীতে ২০২৩ সালে প্রকাশিত যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটি’র করা গবেষণায় বলা হয়, সাধারণভাবে মানুষের শরীর শীতল বস্তুর সঙ্গে সম্পৃক্ত হতে চায় না। যেমন- শরীরে কোথায় বরফ ধরলে, একটু কেঁপে উঠতে হয়। একমাত্র মুখের ক্ষেত্রে আলাদা।

গবেষণায় আরও জানানো হয়, তৃষ্ণার্ত অবস্থায় ঠান্ডা ধরনের খাবার তাৎক্ষণিকভাবে তরতাজা অনুভূতি দেয়। তবে সেটি সাময়িক।

এই তথ্যের সূত্র ধরে রাউফ বলেন, কারণ আইসক্রিমে থাকে ভালো পরিমাণ চিনি, চর্বি ও প্রোটিন। আর এসব জটিল উপাদান হজম করতে শরীরকে বেশি তাপ উৎপন্ন করতে হয়।তাই তিনি গরমকালে অল্প পরিমাণে আইসক্রিম খাওয়ার পরামর্শ দেন। পাশাপাশি বেছে নিতে বলেন কম চিনি ও চর্বির আইসক্রিম।

আপন দেশ/এমআর

শেয়ার করুনঃ

সর্বশেষ