Apan Desh | আপন দেশ

‘গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যহত করলে যুক্তরাষ্ট্রের ভিসার নিষেধাজ্ঞা’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১২, ২৫ মে ২০২৩

আপডেট: ২১:৪৫, ২৫ মে ২০২৩

‘গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যহত করলে যুক্তরাষ্ট্রের ভিসার নিষেধাজ্ঞা’

ফাইল ছবি

যারাই গণতান্ত্রিক প্রক্রিয়াকে ব্যহত করবে তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসার নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবাদুর রাজ্জাক৷ 

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা কোনো চাপ অনুভব করছি না৷ তবে আমি মনে করি এটি সবার জন্য সতর্কবার্তা।যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে যে বক্তব্য সেটি নিয়ে সরকার বা আওয়ামী লীগ চিন্তিত না।কারণ যারাই গণতান্ত্রিক প্রক্রিয়াকে ব্যহত করবে তাদের বিরুদ্ধে ভিসার নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবাদুর রাজ্জাক৷ গণতান্ত্রিক প্রক্রিয়া ছাড়া এর বাইরে কিছু করছে যুক্তরাষ্ট্র সেটি অ্যা্প্রিসিয়েট করবে না।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ই বলবে, আমি উপযুক্ত ব্যক্তি নই এ বিষয়ে কথা বলার। এরই মধ্যে সরকার, পররাষ্ট্র মন্ত্রণালয় লিখিত জবাব দিয়েছে। সেটিই আমরা বক্তব্য। সেখানে আমরা বলেছি- অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে এ সরকার ক্ষমতায় এসেছে। চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে আরেকটি নির্বাচন হবে। সেই নির্বাচনের মাধ্যমে জনগণ ভোট দিয়ে ঠিক করবে, আগামী দিনে কারা সরকার গঠন করবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বলেছে, এটি সরকারি ও বিরোধী দল, সিভিল সোসাইটি সবার জন্য এটি প্রযোজ্য। যারাই গণতান্ত্রিক প্রক্রিয়াকে ব্যাহত করবে তাদের বিরুদ্ধে ভিসার নিষেধাজ্ঞা কার্যকর হবে। আমরাও বারবার বলেছি, প্রধানমন্ত্রীও বলেছেন, আমরা যে কোনো মূল্যে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও সুন্দর নির্বাচন করব। আমি মনে করি এটি সবার জন্য সতর্কবার্তা। গণতান্ত্রিক প্রক্রিয়া ছাড়া এর বাইরে কিছু করছে যুক্তরাষ্ট্র সেটি অ্যপ্রিসিয়েট করবে না।

আব্দুর রাজ্জাক বলেন, আমি মনে করি এ স্যাংশনটা...আমাদের অনেক অশুভ শক্তি রয়েছে, অসাংবিধানিক গোষ্ঠী রয়েছে। ১৯৭৫ সালে তারা জাতির পিতাকে হত্যা করেছে। বারবার এ অসাংবিধানিক শক্তি ক্ষমতায় এসে, যেটি আপনারা দেখছেন পাকিস্তানে ঘটছে। এমন ধারা বাংলাদেশেও আসতে পারে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কেউ যদি নির্বাচনে না আসে সেই দায়ভার তাদের। শেষ দিন পর্যন্ত চেষ্টা করব সব দলের অংশগ্রহণে নির্বাচন করার জন্য। সেজন্য সরকারের কোনো কার্পণ্য থাকবে না, কোনো আন্তরিকতার অভাব দেখাবে না। আমরা দৃঢ় বিশ্বাস বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে।

তিনি বলেন, আমরা সরকার বা আওয়ামী লীগ এটি নিয়ে চিন্তিত না। আমরা আমাদের বিবেক দিয়ে পরিচালিত হচ্ছি। কাজেই এটি নিয়ে আমাদের কোনো ভয় নেই। সুনির্দিষ্ট কারো ওপরে তারা নিষেধাজ্ঞা দেইনি। কেউ করলে তার ওপর দেবে। সেক্ষেত্রে আমাদের অবস্থান খুবই সুস্পষ্ট। নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে যেটি সঠিক নয় আমরা সেটি করব না। এমন কিছু করব না যেটির মাধ্যমে আমাদের কেউ ভিসা থেকে বঞ্চিত হয়।

সরকার কোনো চাপ অনুভব করছেন কিনা- জানতে চাইলে বলেন, আমরা কোনো চাপ অনুভব করছি না। এ ধরনের নিষেধাজ্ঞা আমরা অতীতে দেখিনি। এটি বিরোধীদের জন্য প্রযোজ্য। মানুষ পুড়িয়ে হত্যা করে, অন্তঃসত্ত্বা নারীকে হত্যা করে-তারাও তো গণতান্ত্রিক প্রক্রিয়াকে ব্যাহত করে। তারাও তো গণতান্ত্রিক প্রক্রিয়াকে ব্যাহত করার অপরাধ থেকে মুক্ত নয়।  

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়