Apan Desh | আপন দেশ

প্রতিমা বিসর্জন দিন দেশজুড়ে ‘বিশেষ নিরাপত্তা’ থাকবে: র‌্যাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৩, ২৩ অক্টোবর ২০২৩

প্রতিমা বিসর্জন দিন দেশজুড়ে ‘বিশেষ নিরাপত্তা’ থাকবে: র‌্যাব

খন্দকার আল মঈন

শারদীয় দুর্গোৎসবে প্রতিমা বিসর্জনের দিন সারা দেশের মণ্ডপসহ সব জায়গায় ‘বিশেষ নিরাপত্তার’ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে র‍্যাব। ‘নিরাপত্তা বিবেচনায় প্রযোজনীয় সবকিছু করা হবে’ বলে জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন।

সোমবার (২৩ অক্টোবর) দুপুরে রাজধানীর গুলশান-বনানী পূজা মণ্ডপ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন, এখনও যতটুকু সময় আছে সেটি ধরে প্রতিমা বিসর্জনে র‍্যাব সারাদেশে স্পেশাল নিরাপত্তা দেবে।

ষষ্ঠীতে দেবীর বোধনের মধ্য দিয়ে শুক্রবার থেকে পাঁচ দিনের যে যে দুর্গোৎসব শুরু হয়েছিল, মঙ্গলবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ আয়োজন। দেশজুড়ে ৩২ হাজার ৪০৭টি মন্দির-মণ্ডপে পূজা হচ্ছে এবার।

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসবের এই আয়োজনকে ঘিরে গত ১৬ অক্টোবর থেকে র‍্যাব ‘জোরাল নিরাপত্তা ব্যবস্থায়’ আছে বলেন আল মঈন। তিনি বলেন, সারাদেশে ৩২ হাজারের বেশি মণ্ডপে ৪ হাজারের বেশি কর্মী সাদা পোশাক ও ইউনিফর্মে নিরাপত্তার দায়িত্বে রয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় চেকপোস্ট স্থাপন করা হয়েছে। র‍্যাবের স্পেশাল বাহিনী, ডগ স্কোয়াড দিয়ে সুইপিং কার্যক্রম পরিচালনা করেছে।

যে কোনো পরিস্থিতি মোকাবিলায় স্পেশাল ফোর্স ও হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে বলে জানান তিনি। এক শ্রেণির ‘স্বার্থান্বেষী মহল’ গুজব ছড়ানোর চেষ্টা করে জানিয়ে তিনি বলেন, তাদেরকে আইনের আওতায় আনতে র‍্যাবের সাইবার ইউনিট কাজ করছে।

এবারের পূজায় র‍্যাব দায়িত্ব পালনে এখন পর্যন্ত ‘সফল’ দাবি করে র‌্যাব পরিচালক বলেন, সদরদফতর থেকে এলাকাভিত্তিক নিরাপত্তা ব্যবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

আগামী ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে নিরাপত্তা নিয়ে র‍্যাব কী ভাবছে প্রশ্নের জবাবে মঈন বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। বিগত সময়ে দেখেছি বিভিন্ন দল তাদের কর্মসূচি পালন করে আসছে। ‘বাংলাদেশ আমার অহংকার’ এই মূলমন্ত্রকে লালন করে দেশের জনগণ ও রাষ্ট্রের সম্পদের নিরাপত্তার জন্য কাজ করে যাবে র‍্যাব।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়