Apan Desh | আপন দেশ

দেশে ৩০ শতাংশ খাদ্য অপচয় হয়: কৃষিমন্ত্রী

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৯:২৮, ২১ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২০:২৩, ২২ ফেব্রুয়ারি ২০২৪

দেশে ৩০ শতাংশ খাদ্য অপচয় হয়: কৃষিমন্ত্রী

ছবি: সংগৃহীত

সংগ্রহের পর প্রায় ৩০ শতাংশ ফসল, খাদ্য নষ্ট ও অপচয় হয়। এর পরিমাণ কমাতে পারলে খাদ্য নিরাপত্তা আরও শক্তিশালী হবে। জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ। বুধবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে শ্রীলঙ্কায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৭তম এশিয়া ও প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনে এসব কথা বলেন।

আব্দুস শহীদ বলেন, সরকারের অগ্রাধিকার হলো ফসলের সংগ্রোত্তর নষ্ট, অপচয়ের পরিমাণ কমিয়ে আনা। এজন্য ৫০-৭০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের কৃষিযন্ত্র দিচ্ছে। বহুমুখী হিমাগার নির্মাণ, বহুফসলের সমন্বিত সংরক্ষণাগার নির্মাণ, শাকসবজি পরিবহনে রেফ্রিজারেটেড ভেহিকল দেয়ার উদ্যোগ নিয়েছে। কৃষি প্রক্রিয়াজাতকরণে গুরুত্বারোপ করা হচ্ছে।

আরও পড়ুন>> লবণের প্রভাব কাটিয়ে সবুজ ফসলের চাষাবাদ

তিনি বলেন, খাদ্য নষ্ট ও অপচয়ের পরিমাণ কমাতে ফসল তোলা, মাড়াই, পরিবহণ ও সংরক্ষণে বড় বিনিয়োগ প্রয়োজন। সরকার গুরুত্ব দিয়ে কাজ করছে; তারপরও এসব খাতে বেসরকারি ও বিদেশি বড় বিনিয়োগ প্রয়োজন। আমরা এখন সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) অগ্রাধিকার দিচ্ছি। বিদেশি বিনিয়োগ আনার বিষয়ে এফএও সহযোগিতা করতে পারে।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মাহমুদুর রহমান, এফএও’র বাংলাদেশ প্রতিনিধি জিয়াওকুন শি উপস্থিত ছিলেন। - বাসস

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়