Apan Desh | আপন দেশ

জিরা চাষে সফল জহুরুল

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ১৩:২৫, ১২ মার্চ ২০২৪

জিরা চাষে সফল জহুরুল

ছবি : সংগৃহীত

নওগাঁর রানীনগরে জিরা চাষে সফল হয়েছেন জহুরুল ইসলাম বাদল নামে এক কৃষক। উপজেলার শিয়ালা গ্রামের বাসিন্দা জহুরুল সাফল্য অন্য কৃষককে উৎসাহিত করে তুলেছে।

জহুরুল ইসলাম বাদল জংলা বেগুন বা কাঁটা বেগুনের গাছের সঙ্গে গ্রাফটিং করে টমেটো চাষ করে সাফল্য পেয়েছেন। পরে তিনি নিজের পাঁচ শতাংশ জমিতে পরীক্ষামূলক জিরা চাষ করেন।

ভারত থেকে অনলাইনে জিরার বীজ সংগ্রহ করে দেশীয় প্রক্রিয়ায় জমিতে চাষ করেছেন বাদল। তিনি পাঁচ শতাংশ জমিতে আধা কেজি বীজ বপন করেছেন। সব মিলিয়ে তার খরচ হয়েছে দুই হাজার টাকা। সরিষা আবাদের মতোই অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহে জমিতে বীজ বপন করেছেন। মাত্র ১২০ দিনের মধ্যে গত মাঘ মাসেই তিনি জিরা তুলেছেন। জিরা বেশ ভালো হয়েছে। গাছে গাছে ব্যাপক ফুল আসে এবং ফুলে ফুলে জিরা। তার এ পাঁচ শাতংশ জমি থেকে কমপক্ষে ২০ কেজি জিরা উৎপাদিত হয়েছে। যার বাজার মূল্য ২০ হাজার টাকা। মাত্র দুই হাজার টাকা খরচ করে লাভ করেছেন ১৮ হাজার টাকা। জিরা চাষ বেশ লাভজনক বললেন কৃষক বদল।

আরও পড়ুন <> কৃষকের মুখে হাসি ফোটাল সুপারশপ ‘স্বপ্ন’

জিরা চাষের সম্ভাবনা এবং লাভের আশা আছে ভেবে এলাকার অনেকেই এখন জিরা চাষে আশাবাদি এবং বীজ ও সহযোগিতা চেয়ে প্রতিদিন তার কাছে আসছেন পরামর্শ নিতে বিভিন্ন গ্রামের উৎসাহী কৃষক।যেসব বেসরকারি উন্নয়ন সংগঠন কৃষি ও কৃষকদের উন্নয়নে কাজ করে সেসব সংগঠন এ ক্ষেত্রে নানা ভাবে সহযোগিতা দেয়ার জন্য তার জমিতে আসছেন।

বাদলের জিরা চাষে সার্বিক পরামর্শ প্রদানসহ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে স্থানীয় কৃষি বিভাগ। তার এ জিরা চাষে সফলতা পেলে কৃষি বিভাগ সর্বস্তরের কৃষকদের জিরা চাষে উৎসাহিত করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে বলে বললেন রানীনগর উপজেলা কৃষি অফিসার ফারজানা হক।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়