Apan Desh | আপন দেশ

আড়িয়াল খাঁ নদে দৃষ্টিনন্দন নৌকাবাইচ

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত: ০৯:২৫, ১৭ সেপ্টেম্বর ২০২২

আড়িয়াল খাঁ নদে দৃষ্টিনন্দন নৌকাবাইচ

সংগৃহীত ছবি

মাদারীপুরের আড়িয়াল খাঁ নদে অনুষ্ঠিত হয়ে গেল আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ। আর এ নৌকাবাইচকে ঘিরে নদের পাড়ের বাসিন্দারা মেতে ওঠেন উৎসবে। বাংলা ও বাঙালির চিরায়ত সংস্কৃতির প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সকলেই মেতে ওঠেন আনন্দে-উল্লাসে। নদের পাড়ে বসে হরেক রকমের খেলনা ও মিষ্টির পসরা।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বিকাল ৫টা থেকে সন্ধ্যা পর্যন্ত সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের মহিষেরচর ও জাফরাবাদ এলাকায় এ বাইচ অনুষ্ঠিত হয়। এতে জেলার বিভিন্ন এলাকা থেকে ১৮টি নৌকা অংশ নেয়। প্রতিটি নৌকায় ৩০ থেকে ৪০ জন মাঝি থাকেন।
নৌকাবাইচে খোয়াজপুর থেকে আসা ‘পঙ্খিরাজ’ প্রথম স্থান অধিকার করে। মাহমুদপুর থেকে আসা বাবু ঢালীর ‘বাচারি’ দ্বিতীয় ও পাঁচখোলা ২নং ওয়ার্ডের নৌকা তৃতীয় স্থান অধিকার করে।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে প্রথম পুরস্কার হিসেবে ৩৬ ইঞ্চি এলইডি টিভি, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম পুরস্কার হিসেবে ২৪ ইঞ্চি চারটি এলইডি টিভি দেয়া হয়। এ ছাড়া সান্ত্বনা পুরস্কার হিসেবে পিতলের কলস ও মোবাইল ফোন দেয়া হয়।
মহিষেরচর থেকে জাফরাবাদ দীর্ঘ দুই কিলোমিটার জুড়ে নৌকাবাইচ দেখতে জেলার বিভিন্ন এলাকা থেকে হাজারো নারী-পুরুষ, কিশোর নদীর পাড়ে ভিড় করেন। অনেকে আবার নৌকা, ডিঙি নিয়ে এই নৌকাবাইচ উপভোগ করেন। নৌকাবাইচকে কেন্দ্র করে আড়িখাল খাঁ নদীর পাড় দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠে।

খোয়াজপুর থেকে নৌকা নিয়ে আসা জাহাঙ্গীর চৌকিদার বলেন, ‘নৌকা নিয়ে আসতে পেরেছি এটাই বড় আনন্দের। এই ঐতিহ্যবাহী নৌকাবাইচ দিন দিন আমাদের মধ্যে থেকে হারিয়ে যাচ্ছে। আমরা চাই এই ঐতিহ্য ধরে রাখতে।’
লক্ষ্মীপুর এলাকা থেকে আসা নকুল মণ্ডল বলেন, ‘আমরা খুব আনন্দিত নৌকাবাইচে অংশ নিতে পেরে। আমরা এই প্রতিযোগিতার মধ্য দিয়ে মানুষকে আনন্দ দিতে পেরেছি, তাতেই আমাদের সার্থকতা।’
মাদারীপুর শহরের জয়নাল আবেদিন নামে এক দর্শনার্থী বলেন, ‘এর আগে এত সুন্দর নৌকাবাইচ দেখিনি। হাজার হাজার মানুষ এসেছেন। আমাদের দাবি, এই নৌকাবাইচ সব সময় আয়োজন করা হোক।’

আরেক দর্শনার্থী খলিল হোসেন বলেন, ‘আমি মোস্তফাপুর থেকে নৌকাবাইচ দেখতে এসেছি। এত নৌকা আর এত লোক একসঙ্গে কখনোই দেখিনি। আমার ভীষণ ভালো লেগেছে।

আরিফ খান নামে এক ব্যক্তি বলেন, দীর্ঘ দিন আড়িয়াল খাঁ নদে নৌকাবাইচ হয়নি। এবার আয়োজন করায় পুরো পরিবার নিয়ে বাইচ দেখতে এসেছি। আমার স্ত্রী-সন্তান খুবই উপভোগ করেছে নৌকাবাইচ। আগামীতে এরকম আয়োজন করলে আমরা আনন্দিত হব।
আয়োজক কমিটির সদস্য হাসান মাতুব্বর বলেন, মহামারি করোনায় ঘরবন্দি মানুষের বিনোদন দেয়ার জন্যই মুলত এ নৌকা বাইচের আয়োজন। মানুষের চিত্র বিনোদনের জন্যে আয়োজন করতে পেরে আনন্দিত। আগামীতে এরকম আয়োজন আরো করা হবে। যাতে পুরোনো ঐতিহ্য ফিরে আনা যায়। গ্রাম বাংলার ঐহিত্য এতে ফিরে আসবে।

প্রতিযোগিতার আয়োজক স্থানীয় শাহীন ঘরামি বলেন, ‘নৌকাবাইচ বাংলার একটি ঐতিহ্য। এখন এটি বিলুপ্তির পথে। আমরা এই ঐতিহ্য ধরে রাখতে এবং মানুষকে আনন্দ দিতে যুবসমাজ ও মুরুব্বিদের পক্ষ থেকে এই আয়োজন করেছি। আমরা চাই, আগামীতেও যেন এই নৌকাবাইচ আয়োজন করা হয়।’

 

আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়