Apan Desh | আপন দেশ

ঝালকাঠিতে তরমুজের বাম্পার ফলন

ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশিত: ১৩:২১, ২৩ মার্চ ২০২৪

ঝালকাঠিতে তরমুজের বাম্পার ফলন

ছবি: আপন দেশ

আবহাওয়া অনুকূলে থাকায় ঝালকাঠিতে এ বছর তরমুজের বাম্পার ফলন হয়েছে। ভালো ফলন ও দাম বেশি পাওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলায় এ বছর ৭৭ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে। এর মধ্যে, রাজাপুর উপজেলায় ৪০ হেক্টর, নলছিটিতে ২৮ হেক্টর, সদরে ৫ হেক্টর ও কাঁঠালিয়ায় ৪ হেক্টর।

জেলার সব চেয়ে বড় তরমুজ ক্ষেত রাজাপুর উপজেলার মঠবাড়ি ইউনিয়নের মানকি সুন্দর ও বরইয়া ইউনিয়নের পালট গ্রামে। মানকি সুন্দর চরে প্রায় ৭০ একর জমিতে একটি তরমুজ ক্ষেত রয়েছে। স্থানীয় ইউপি সদস্য কবির হোসেনের নেতৃত্বে কৃষকরা একত্রিত হয়ে এখানে তরমুজ আবাদ করেছেন।

ক্ষেতটি বিষখালী নদীর তীরবর্তী হওয়ায় পানি দেয়ায় কৃষকদের সুবিধা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা এখান থেকে নৌপথে তরমুজ নিয়ে যাচ্ছেন। তিন দিন আগে এখানকার তরমুজ বিক্রি শুরু হয়েছে। প্রতিটি তরমুজ আকারভেদে ২০০-৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

চাষিরা জানান, ঝালকাঠির তরমুজ খেতে সুমিষ্ট। তাই দেশব্যাপী এর সুনাম রয়েছে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। আর পাইকাররা সরাসরি ক্ষেত থেকে তরমুজ কেনায় কৃষকের লাভ বেশি হচ্ছে।

তারা অভিযোগ করেন, ক্ষেতে তরমুজ পিস হিসেবে বিক্রি হলেও কিছু অসাধু ব্যবসায়ী বাজারে নিয়ে কেজি দরে বিক্রি করেন।

স্থানীয় ইউপি সদস্য ও তরমুজ চাষি মো. কবির হোসেন বলেন, গত পাঁচ-ছয় বছর ধরে আমরা তরমুজ চাষ করছি। এবার ফলন ভালো হয়েছে। আশা করি লাভবান হতে পারব।

তরমুজ চাষি মামুন মোল্লা বলেন, তরমুজ বিক্রির মৌসুম কেবল শুরু হয়েছে। আমাদের এখানকার তরমুজ আকারে বড় ও মিষ্টি হওয়ায় ব্যাপক চাহিদা রয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে বরিশাল, পিরোজপুরসহ দেশের বিভিন্ন স্থানে আমাদের তরমুজ যাচ্ছে।

ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মুনিরুল ইসলাম বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে তরমুজ চাষিদের সব ধরণের পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি এ বছর আবহাওয়া ভালো থাকায় ফলন ভালো হয়েছে। আশা করা যায়, কৃষকরা এ বছর লাভবান হবেন।

আপন দেশ/এআই/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়