Apan Desh | আপন দেশ

তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী, গলছে পিচ

চুয়াডাঙ্গা ও যশোর প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩৭, ২০ এপ্রিল ২০২৪

তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী, গলছে পিচ

ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহে পুড়ছে দেশ। প্রচণ্ড রোদে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। ভরা গ্রীষ্মের বৈশাখের তাপমাত্রার পারদ দিন দিন ঊর্ধ্বগামী হচ্ছে। গরমের তীব্রতায় গলে যাচ্ছে চুয়াডাঙ্গা ও যশোরের বিভিন্ন সড়কের পিচ। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এরপরেই রয়েছে চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে এ তাপমাত্রা রেকর্ড করা হয়। স্থানীয় আবহাওয়া অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৮ শতাংশ। গত বছর এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গত শুক্রবার (১৯ এপ্রিল) চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর যশোরে তাপমাত্রা রেকর্ড হয় ৪১ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু শনিবার (২০ এপ্রিল) গত কয়েকদিনের সব রেকর্ড ভেঙে যশোরের তাপমাত্রা দাঁড়ায় ৪২.৬ ডিগ্রি সেলসিয়াসে।

স্থানীয় আবহাওয়া অফিস বলছে, বৃষ্টি না হওয়া পর্যন্ত এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এদিকে, তীর্যক সূর্যের কড়া রোদের তেজে ঝলসে যাচ্ছে চারদিক। গনগনে রোদের আগুনে পুড়ে যাচ্ছে প্রাণ ও প্রকৃতি। টানা খরতাপে মানুষের স্বাভাবিক জীবনযাত্রাও ছন্দপতন ঘটছে।

এদিকে তীব্র দাবদাহে বেশি বিপাকে পড়েছেন কৃষক ও খেটে খাওয়া মানুষেরা। শহরের বেশ কিছু সড়কের পিচ গলে যেতে দেখা গেছে। শহরে লোকজনের উপস্থিতি কম। প্রয়োজন ছাড়া বাইরে না যেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে সতর্ক করা হচ্ছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ