Apan Desh | আপন দেশ

‘দক্ষতা নির্ভর কাজে প্রার্থী পাওয়া যাচ্ছে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৬, ১০ মার্চ ২০২৪

‘দক্ষতা নির্ভর কাজে প্রার্থী পাওয়া যাচ্ছে না’

ছবি: সংগৃহীত

দেশে অনেক দক্ষতা নির্ভর কাজের সৃষ্টি হয়েছে। কিন্তু সেই দক্ষতা অনুযায়ী প্রার্থী পাওয়া যাচ্ছে না। দক্ষতার জায়গায় আমরা যাতে বিশ্ব নাগরিক হয়ে উঠতে পারি সেই চেষ্টা করতে হবে। ইন্টারন্যাশনাল সার্টিফিকেট নিলে দেশে ও বাইরে কাজের ক্ষেত্র তৈরি হবে। জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

রোববার (১০ মার্চ) বিকেলে সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১১তম সমাবর্তন অনুষ্ঠানে এসব কথা বলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কর্মসংস্থানের উপযোগী হতে হবে। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাকে অতিরিক্ত মাত্রায় মূল্য না দিয়ে প্রফেশনাল ও ভোকেশনাল শিক্ষা নিতে হবে। পাশাপাশি সফট স্কিলে যাতে কোনো ঘাটতি না থাকে সেটিও নিশ্চিত করতে হবে।

শিক্ষিত গ্র্যাজুয়েটদের কর্ম উপযোগী হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, দেশের শিক্ষিত গ্র্যাজুয়েটরা কর্ম উপযোগী হতে না পারলে বিদেশিরা আমাদের দেশ থেকে বৈদেশিক মুদ্রা আয় করে নিয়ে যাবে। কি কারণে তারা সংশ্লিষ্ট ক্ষেত্রে ভালো করছে, তা দেখতে হবে। গ্র্যাজুয়েটদের ভাষা দক্ষতা, প্রেজেন্টেশন স্কিল বাড়াতে হবে। তাদের উপস্থাপন ও যোগাযোগের দক্ষতা থাকতে হবে। 

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মহিবুল হাসান চৌধুরী বলেন, যেকোনো বয়সে দক্ষতা শেখার মানসিকতা থাকতে হবে। পোস্ট গ্র্যাজুয়েট হলেও আপনাকে জ্ঞানের জগতে নিজেকে ক্ষুদ্র ভাবতে হবে। লাইফলং লার্নার হওয়ার মানসিকতা থাকতে হবে। 

এবারের সমাবর্তনে ৬ হাজার ২৮৪ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হয়। এছাড়া অনুষ্ঠানে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১২ জন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর, চেয়ারম্যান ও উপাচার্যসহ বিভিন্ন ক্যাটাগরিতে স্বর্ণপদক প্রদান করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ