Apan Desh | আপন দেশ

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫৫, ২৮ মার্চ ২০২৪

আপডেট: ১৭:১৯, ২৮ মার্চ ২০২৪

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। ভর্তি পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার। পরীক্ষায় অংশ নিয়েছিলেন এক লাখ দুই হাজার শিক্ষার্থী। আর ১০ হাজার ২৭৫ জন পাস করেছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে সংবাদ সম্মেলনে উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল ফল ঘোষণা করেন।

ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষায় অংশ নেন ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী। উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ৫৮২ জন৷ পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। এ ইউনিটে প্রথম হয়েছেন অথৈ ধর। তিনি চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেছেন। প্রাপ্ত নম্বর ৮৫ দশমিক ৫০। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ছিল ৩২০৩৪৫১।

বিজ্ঞান ইউনিটে ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন অংশ নেন। উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৭২৩ জন৷ পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। এ ইউনিটে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী প্রতীক রসুল। এর আগে প্রকাশিত তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় দ্বিতীয় হয়েছেন। ঢাবিতে তার প্রাপ্ত নম্বর ১১১ দশমিক ২৫। রোল নম্বর ছিল ১১০০৭৩৭।

চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪ হাজার ৫১০ জন অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে ৫৩০ জন উত্তীর্ণ হয়েছেন। পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। এ ইউনিটে প্রথম হয়েছেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী মো. বাঁধন তালুকদার। তার প্রাপ্ত নম্বর ৭৯। ঢাবিতে ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ছিল ৫১০৬৩৮১।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় বিজ্ঞান, ব্যবসা ও চারুকলা ইউনিটে প্রথম স্থান অধিকারী।

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU ALS, ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU SCI, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য DU BUS এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য DU FRT টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

প্রসঙ্গত, গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে ঢাবির এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়েছিল। এরপর ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিট ও ১ মার্চ বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৯ মার্চ চারুকলা ইউনিটের পরীক্ষার (সাধারণ জ্ঞান ও অঙ্কন) মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শেষ হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় মোট আসন ৫ হাজার ৯৬৫টি। চারটি ইউনিটে আবেদন করেছিলেন ২ লাখ ৭৯ হাজারেরও বেশি শিক্ষার্থী। সে হিসেবে আসন প্রতি প্রতিযোগীর সংখ্যা ছিল প্রায় ৪৭ জন শিক্ষার্থী।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়