Apan Desh | আপন দেশ

বিসিএসের প্রশ্নে ভুলের অভিযোগ, যা বলছে পিএসসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৫, ২৭ এপ্রিল ২০২৪

বিসিএসের প্রশ্নে ভুলের অভিযোগ, যা বলছে পিএসসি

ছবি: সংগৃহীত

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ভুলে প্রশ্ন করার অভিযোগ তুলেছেন চাকরিপ্রার্থীরা। যদিও প্রশ্ন ভুলের কোনো অভিযোগ পায়নি  বলছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অভিযোগ পেলে কমিটি করে তা যাচাই করে দেখার কথা জানিয়েছে সাংবিধানিক সংস্থাটি।

গতকাল শুক্রবার সারাদেশের আট বিভাগীয় শহরে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় একাধিক প্রশ্ন ভুল বলে অভিযোগ তোলেন নেয়া পরীক্ষার্থীরা।

চাকরিপ্রার্থীরা বলছেন, ৪৬তম বিসিএসের গণিত অংশে তিনটি এবং ইংরেজি অংশের দুটি প্রশ্ন নিয়ে সমস্যা ছিল। এর মধ্যে গণিতের তিন প্রশ্নের একটি হলো-
—‘১ হতে বড় ১০০০ এর মধ্যে কতগুলো সংখ্যা আছে যারা ১৬ দ্বারা বিভাজ্য নয় কিন্তু ৩০ দ্বারা বিভাজ্য’; 
—‘পাঁচটি ধারাবাহিক পূর্ণসংখ্যার গড় হলো ১৫, সবচেয়ে বড় পূর্ণ সংখ্যা কত? এবং 
—‘একটি কমিটিতে পুরুষ এবং মহিলার সংখ্যা একটি অনুপাতে ৩:২ হলে এবং মহিলা সংখ্যা ২৫ হলে পুরুষের সংখ্যা কত? এ তিনটি প্রশ্নের সঠিক উত্তর দেয়া ছিল না।

ইংরেজির ক্ষেত্রে একটি হলো
—‘he lay on the ground groaning’ প্রশ্নের সঠিক উত্তর দেয়া ছিল না।
—‘The antonym of boisterous is’ প্রশ্নের উত্তরের বানান ভুল ছিল।

দীর্ঘদিন ধরে বিসিএস নিয়ে কাজ করছেন গাজী মিজানুর রহমান। তিনি জানিয়েছেন, বিসিএসের প্রশ্ন তৈরির পর তা যাচাই করা হয়। এরপর প্রশ্নের মডারেশন হয়। মডারেশন করা হয় প্রশ্নে কোনো ভুল আছে কি না তা চেক করতে। অথচ এত প্রক্রিয়া অনুসরণ করেও ৪৬তম বিসিএসের প্রশ্নে এত ভুল। সাংবিধানিক একটি প্রতিষ্ঠানের কাছ থেকে এমন কিছু কেউ প্রত্যাশা করে না।

তিনি আরও বলেন, গণিতের একটি প্রশ্ন ছিল ‘একটি কমিটিতে পুরুষ এবং মহিলার সংখ্যা একটি অনুপাতে ৩:২ হলে এবং মহিলা সংখ্যা ২৫ হলে পুরুষের সংখ্যা কত?’ এ প্রশ্নে সঠিক উত্তর হয় ৩৭.৫। তবে মানুষ তো আর অর্ধেক হতে পারে না। পরীক্ষার হলে অনেকেই এ প্রশ্নের উত্তর করতে গিয়ে নাকানিচুবানি খেয়েছেন। প্রশ্ন তৈরির ক্ষেত্রে পিএসসিকে আরও সতর্ক হতে হওয়ার পরামর্শ দেন এ লেখক।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পিএসসি’র কর্মকর্তারা জানিয়েছেন, বিসিএসের প্রশ্ন নিয়ে কোনো অভিযোগ থাকলে সেটি প্রাথমিকভাবে খতিয়ে দেখা হয়। প্রাথমিক তদন্তে অভিযোগের প্রমাণ পেলে একটি বিশেষজ্ঞ দল বিষয়টি খতিয়ে দেখে। বিশেষজ্ঞ কমিটি অভিযোগের সত্যতা পেলে ভুল প্রশ্নের জন্য কোনো নম্বর কাটা হয় না।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস বলেন, ৪৬তম বিসিএসে ভুল প্রশ্নের কোনো অভিযোগ এখনো পাইনি। অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে। প্রশ্নে যদি কোনো ভুল থাকে তাহলে সেই প্রশ্নের জন্য সবাইকে নাম্বার দেয়া হবে।

৪৬তম বিসিএসের প্রিলিমিনারিতে ২ লাখ ৫৪ হাজার ৫৬১ জন প্রার্থী অংশ নিয়েছেন। পরীক্ষা দেননি ৮৩ হাজার ৪২৫ জন। উপস্থিতির হার ৭৫ শতাংশ। সরকারি কর্ম কমিশন পিএসসি সূত্র গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

এ বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এ ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেয়া হবে।

আপন দেশ/এমএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়