Apan Desh | আপন দেশ

হিট অফিসার কেন নারী, জানালেন মেয়র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২৪, ২৭ এপ্রিল ২০২৪

হিট অফিসার কেন নারী, জানালেন মেয়র

ছবি: সংগৃহীত

নারীরা গরমের অনুভবটা বেশি করতে পারে। এজন্যই তারা নারী হিট অফিসারদের নিয়োগ করেছে। রাজধানীর তাপপ্রবাহ নিয়ন্ত্রণে কাজ করা চিফ হিট অফিসার বুশরা আফরিন ডিএনসিসি কেউ নন। এছাড়া ডিএনসিসির অফিসে তার জন্য নির্ধারিত কোনও বসার জায়গাও নেই। বলেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁও বাংলাদেশ বেতারের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। ‘বায়ু দূষণ রোধ ও তীব্র তাপদাহে শহরকে ঠান্ডা রাখতে ডিএনসিসি’র ওয়াটার স্প্রে (পানি ছিটানো) কার্যক্রম পরিদর্শন করেন তিনি। 

মেয়র আতিক বলেন, ‘আমি দেখছি কয়েকদিন যাবত আমাদের চিফ হিট অফিসারকে নিয়ে অনেকে বলছেন সিটি কর্পোরেশন থেকে বেতন পাচ্ছেন। বলে রাখা ভালো, সিটি কর্পোরেশন থেকে একটি টাকাও সে পায় না।’

তিনি আরও বলেন, ‘হিট অফিসার নিয়োগ পেয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কোম্পানি অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক) থেকে। সারা বিশ্বে সাতজন চিফ হিট অফিসার তারা নিয়োগ করেছে। চিফ হিট অফিসার তাপমাত্রা নিয়ন্ত্রণে আমাদের পরামর্শ দিবে। কাজ কিন্তু আমাদের সকলকে করতে হবে। হিট অফিসার কিন্তু কোনো কাজ করবে না।’

তিনি বলেন, আমি তাদের বলেছিলাম নারী কেন নিয়োগ করেছে, তারা বলেছে, নারীরা গরমের অনুভবটা বেশি করতে পারে। এজন্যই তারা নারী হিট অফিসারদের নিয়োগ করেছে।

প্রসঙ্গত, বুশরা আফরিন এশিয়া মহাদেশের প্রথম চিফ হিট অফিসার। নিয়োগের পর থেকেই বেশ আলোচনায় রয়েছেন তিনি। চিফ হিট অফিসার মূলত তাপমাত্রা নিয়ন্ত্রণে পরামর্শ দিয়ে থাকে। তবে কাজের থেকে নিজের বক্তব্যের কারণেই বেশি আলোচনায় চিফ হিট অফিসার বুশরা আফরিন।

আপন দেশ/এমএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়