Apan Desh | আপন দেশ

ডাক্তার হবেন শরীয়তপুরের জাহিদ, দায়িত্ব নিলেন উপমন্ত্রী শামীম

শরীয়তপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৩৮, ১৭ মার্চ ২০২৩

আপডেট: ১৯:২১, ১৭ মার্চ ২০২৩

ডাক্তার হবেন শরীয়তপুরের জাহিদ, দায়িত্ব নিলেন উপমন্ত্রী শামীম

ছবি: সংগৃহীত

এমবিবিএসের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় ২৪০২ তম হয়েছে জাহিদ হাসান। সে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার চরাল উত্তর তারাবুনিয়ার পাইকবাড়ি গ্রামের বাসিন্দা। বাবা দরিদ্র কৃষক মো. ইয়াছিন বকাউল। জাহিদের মা হাছিনা গৃহিনী। দুই ভাইয়ের মধ্যে জাহিদ বড়।

সুযোগ হয়েছে কুমিল্লা মেডিকেল কলেজে পড়ার। খবরটি নিঃসন্দেহের আনন্দের। কিন্তু সুযোগ পাওয়া জাহিদের চোখেমুখে ছিল হতাশা। লেখাপড়ার খরচ যোগাড় হবে কিভাবে সে পথ খোলা ছিল না। মেধায় ভর্তি হলেও বাকি দিনের কী হবে- এমন যখন চিন্তায় দিন কাটাচ্ছিল।

তখন ফোনে কল এসেছিল। অপরিচিত হলেও কলটি রিসিভ করার পর পরিচয় পেলেন। তিনি পানি সম্পদ উপমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম এমপির। মেডিকেলে ভর্তির সুযোগের জন্য অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন। জানতে চেয়েছেন জাহিদের  সমস্যার ও পরিবারের সমস্যার কথা। সব শুনে জাহিদ হাসানের ভর্তি থেকে শুরু করে সব ধরনের খরচ বহনের আশ্বাস দিয়েছেন মন্ত্রী। দায়িত্ব দিয়েছেন উপমন্ত্রী শামীমের রত্নগর্ভা মায়ের নামে প্রতিষ্ঠিত বেগম আশ্রাফুন্নেসা ফাউন্ডেশনকে।

মেধাবী জাহিদ হাসান বলেন, শুধু কৃতজ্ঞতাই নয়, আমার পরিবার ও আমি তার এ অবদানের কথা ভুলব না।  এমন একজন মানবিক নেতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বেগম আশ্রাফুন্নেসা ফাউন্ডেশন থেকে ইতিপূর্বে খুলনা মেডিকেলে অধ্যায়নরত দরিদ্র মেধাবী রাবেয়াকে প্রতি বছর ৫০ হাজার টাকা অনুদান প্রদান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত দরিদ্র মেধাবী আফজাল গাজীর বাবার আয় বৃদ্ধির লক্ষে অটোবাইক কিনে দিয়েছেন। এছাড়াও ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রতি বছর তার নির্বাচনী এলাকার স্কুল, কলেজ, মাদ্রাসার দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদেরকে নিয়মিত বৃত্তি প্রদান করে আসছেন।

এছাড়াও এনামুল হক শামীম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শরীয়তপুরের কৃর্ত্তীনাশা সংগঠনের মাধ্যমে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের তিন হাজার করে টাকা বৃত্তি প্রদান করে আসছেন।

দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রাদনসহ সার্বিক সহায়তার বিষয়ে উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, আমি যখন ক্ষমতায় ছিলাম না তখনো করেছি, এখনও করছি এবং ক্ষমতায় না থাকলেও আজীবন এ সহায়তা অব্যাহত রাখবো।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু সরকারি সহায়তা নিয়ে অসহায়দের পাশে দাঁড়াতে বলেননি, আওয়ামী লীগের সকল নেতা-কর্মীদের সামর্থ্য অনুযায়ী মানবিক সহায়তা নিয়ে অসহায়ত্ব দূর করার নির্দেশ দিয়েছেন। আমরা বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। আওয়ামী লীগ শুধু ক্ষমতা দখলের জন্য রাজনীতি করে না বঙ্গবন্ধুর ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত স্বানির্ভর বাংলাদেশ গড়তে কাজ করে। তারই অংশ হিসেবে আমার নিজস্ব তহবিল ও আমার মায়ের নামের বেগম আশ্রাফুন্নেসা ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রতিনিয়ত দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি, দারিদ্র বিমোচনে সহায়তামূলক কার্যক্রম পরিচালনা করে আসছি।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়