Apan Desh | আপন দেশ

এ আর রহমানের বিরুদ্ধে মামলা করবে নজরুলের পরিবার

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২৩:২৬, ১৭ নভেম্বর ২০২৩

এ আর রহমানের বিরুদ্ধে মামলা করবে নজরুলের পরিবার

ফাইল ছবি

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত গান ‘কারার ওই লৌহ কপাট’ গানটির সুর-বদল করার জন্য অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এআর রহমানের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে কবির পরিবার। 

অভিযোগ করা হচ্ছে, কাজী নজরুলের নাতি কাজী অনির্বাণই এমন চুক্তি করেছিলেন, যার ফলে ওই সুর বদল করা সম্ভব হয়েছে। কাজী অনির্বাণও তার বিরুদ্ধে তোলা অভিযোগগুলির জবাব দিয়েছেন।

যে ‘পিপ্পা’ সিনেমায় সুর বদল করা গানটি ব্যবহার করা হয়েছিল, তার নির্মাতাদের সঙ্গে ২০২১ সালে হওয়া একটি চুক্তিপত্রও পরিবারের সদস্যরা সামনে এনে অভিযোগ করছেন যে ওই চুক্তিতে একাধিক অসঙ্গতি তারা খুঁজে পেয়েছেন।

তবে আগেই বিষয়টি নিয়ে ‘ভাবাবেগে আঘাত’ লেগে থাকলে তারা ক্ষমাপ্রার্থী বলে বিবৃতি দিয়েছিলে ‘পিপ্পা’ সিনেমাটির নির্মাতা সংস্থা।

কলকাতায় এক সংবাদ সম্মেলন করে ভারত আর বাংলাদেশে– উভয় দেশে বসবাসকারী কাজী নজরুল ইসলামের পরিবারের সদস্যরা জানিয়েছেন যে, মামলা যেমন ভারতে হবে, তেমনই বাংলাদেশেও জনস্বার্থ মামলার প্রস্তুতি চলছে।

বাংলাদেশে বসবাসকারী কাজী নজরুলের নাতনি খিলখিল কাজী এবং ভারতে বসবাসকারী কবির নাতি কাজী অরিন্দম বলেন, এআর রহমান এবং ‘পিপ্পা’ সিনেমাটির নির্মাতা সংস্থাকে ক্ষমা চাইতে হবে কাজী নজরুলের গানটিকে ‘বিকৃত’ করার ‘গর্হিত অপরাধে’।

খিলখিল কাজী বলেন, কাজী নজরুল ইসলামের এই কালজয়ী গানটি যেভাবে বিকৃত করা হয়েছে, তার জন্য এআর রহমানকে ক্ষমা চাইতে হবে এবং তা পৃথিবীর সব মানুষের সামনে চাইতে হবে। কাজী নজরুল ইসলামের গানকে তো এভাবে আমরা ছাড় দিতে পারি না। সূত্র: বিবিসি

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়