Apan Desh | আপন দেশ

জামিনে মুক্ত ইরানি চলচ্চিত্রকার জাফর পানাহি

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:২৪, ৪ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১২:৪২, ৪ ফেব্রুয়ারি ২০২৩

জামিনে মুক্ত ইরানি চলচ্চিত্রকার জাফর পানাহি

ফাইল ছবি

কারাদণ্ডাদেশ নিয়ে অনশনে বসার দুইদিন পর জামিন পেলেন আন্তর্জাতিক পুরস্কারজয়ী ইরানি চলচ্চিত্র নির্মাতা জাফর পানাহি। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) তাকে সমর্থকদের জড়িয়ে ধরতে এবং গাড়িতে করে তেহরানের কুখ্যাত এভিন কারাগার এলাকা ছাড়তে দেখা গেছে। খবর বিবিসির।

৬২ বছর বয়স পানাহিকে গত বছরের জুলাইতে গ্রেপ্তার করা হয়েছিল। দুই চলচ্চিত্র নির্মাতার আটকাদেশের প্রতিবাদ জানিয়েছিলেন তিনি। ওই মাসের শুরুতে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তফা আল-ই আহমেদ ও মোহাম্মদ রাসুলফকে আটক করে দেশটির নিরাপত্তা বাহিনী। রাসুলফের মামলার বিষয়ে প্রসিকিউটরের অফিসে খোঁজ নিতে গেলে পানাহিকে গ্রেপ্তার করা হয়। 

রাসুলফ ও মোস্তফা মে-তে আবাদন শহরে একটি ১০তলা ভবন ধসে পড়ে ৪০ জন নিহতের ঘটনায় উদ্বেগ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছিলেন। তাদের বিরুদ্ধে অশান্তি উস্কে দেওয়া এবং সমাজের মানসিক নিরাপত্তা ব্যাহত করার অভিযোগ আনা হয়েছিল।

এ দুইজনের গ্রেপ্তার নিয়ে প্রতিবাদ জানাতে গিয়েই গ্রেপ্তার হন পানাহি। তার স্ত্রী তাহেরা সাঈদী বিবিসিকে জানান, পানাহিকে দীর্ঘসময় কারাগারে কাটাতে হবে বলে তাকে জানানো হয়েছিল। স্বামীর গ্রেপ্তারের ঘটনাকে ‘অপহরণ’ বলেও অভিযোগ তুলেছিলেন তিনি। কারাগার থেকে পানাহি এক বিবৃতিতে বলেছিলেন,  হয়তো আমার প্রাণহীন দেহ কারাগার থেকে মুক্ত হবে, কিন্তু আমার সিদ্ধান্তে নড়চড় হবে না। 

আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পানাহি অসংখ্য পুরস্কার জিতেছেন। ২০১৫ সালে ট্যাক্সির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরস্কার ‘সোনালী ভল্লুক’ জিতেছিলেন তিনি।

২০১৮ সালে তার ‘থ্রি ফেইসেস’ কান চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্যের পুরস্কার জেতে। তার জেল থেকে ছাড়া পাওয়ায় ‘বিরাট স্বস্তি’ প্রকাশ করেছেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো।

আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়