Apan Desh | আপন দেশ

গরু-মহিষের গাড়িতে বরযাত্রা

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৫৫, ২৮ মে ২০২৩

আপডেট: ১৮:০৮, ২৮ মে ২০২৩

গরু-মহিষের গাড়িতে বরযাত্রা

ছবি: সংগৃহীত

মোটর গাড়ি কিংবা হেলিকপ্টারে নয়, গ্রাম বাংলার হারিয়ে যাওয়া গরু ও মহিষের ১০ গাড়িতে করে বরযাত্রী নিয়ে কনের বাড়িতে গেলেন নিরব নামে এক যুবক। এ বিয়ে দেখতে ভিড় জমান শত শত নারী-পুরুষ। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে শুক্রবার (২৬ মে) এমনই এক ব্যতিক্রম বিয়ের আয়োজন করা হয়।

স্থানীয়রা জানান, জেলার পীরগঞ্জ উপজেলার খামার নারায়নপুর গ্রামের কুদ্দুস আলীর ছেলে নিরর হোসেন সাব্বিরের সাথে বিয়ে ঠিক হয় পাশের দুর্গাপুর গ্রামের সিরাজুল ইসলামে মেয়ে ইসরাত জাহান এশা আকতারের। নিরবের বাবার ইচ্ছা ছিল, ছেলে বরবেশে গরুর গাড়িতে করে বরযাত্রী নিয়ে কনের বাড়িতে বিয়ে করতে যাবে। ছেলের বউও  গরু গাড়িতে করে শ্বশুর বাড়ি আসবে।

বাবার সেই ইচ্ছা পূরণ করতে গরু ও মহিষের ১০ গাড়িতে করে বরযাত্রী নিয়ে বরবেশে কনের বাড়িতে বিয়ে করতে যান নিরব। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া টাপুর যুক্ত গরু-মহিষের গাড়ি দেখতে শত শত নারী-পুরুষ ভিড় জমান বর ও কনের বাড়িতে। রাস্তায় অসংখ্য মানুষ দাঁড়িয়ে গরু-মহিষের গাড়িতে বরযাত্রার দৃশ্য অবলোকন করেন। এসময় ছবি ও ভিডিও ধারণ করেন। এমন আয়োজনে খুশি বর-কনের পরিবারসহ এলাকাবাসী। অনেকে গ্রাম বাংলার এ পুরনো ঐতিহ্য ধরে রাখতে আগ্রহ প্রকাশ করেন।

বরের বাবা আব্দুল কুদ্দুস বলেন, আমার ইচ্ছা ছিল, ছেলের বিয়েতে বরযাত্রী যাবে গরুর গাড়িতে। এ সময় গরুর গাড়ি পাওয় দুস্কর। তাই মহিষের ৯টি এবং গরুর একটি গাড়ির আয়োজন করি ছেলের বিয়েতে। ছেলেও গরু গাড়িতে করেই বিয়ে করতে যায়।

কনের চাচা জয়নাল জানান, এটা গ্রাম বাংলার হারিয়ে যাওয়া একটি ঐতিহ্য। এ রকম আয়োজনে আমরা খুশি।

মহিষের গাড়ির পেছনে পা ঝুলিয়ে বসা এক বৃদ্ধ জানান, ৪০ বছর আগে এভাবেই এক প্রতিবেশির বিয়েতে বরযাত্রী হিসেবে গিয়েছিলেন। দীর্ঘদিন পর এমন আয়োজনে তিনি বেজায় খুশি।

আপন দেশ/প্রতিনিধি/এমআর
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়