Apan Desh | আপন দেশ

বৃষ্টি না থামলে ডেঙ্গু থেকে স্বস্তি নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২২, ২৩ সেপ্টেম্বর ২০২৩

বৃষ্টি না থামলে ডেঙ্গু থেকে স্বস্তি নেই

ফাইল ছবি

এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রকোপে বিপর্যস্ত দেশ। এর মাঝে গত কিছুদিন ধরে ঝরছে বৃষ্টি। এতে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের শঙ্কা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বৃষ্টি পুরোপুরি না থামা পর্যন্ত ডেঙ্গু থেকে স্বস্তি পাওয়ার সুযোগ নেই। তারা বলছেন, প্রবল বৃষ্টিতে ডেঙ্গুর বাহক এডিস মশার ডিম ও লার্ভা ভেসে যায়। এতে করে নতুন করে মশার প্রজননস্থল তৈরি হয়। আর মশা প্রজননের উপযোগী তাপমাত্রা পাওয়া গেলে সঙ্গে সঙ্গে মশা বাড়তে থাকে।

সরকারি হিসাবে ৬৪ জেলায় ছড়িয়েছে ডেঙ্গু। কিন্তু ১২টি সিটি করপোরেশন এলাকা ছাড়া জেলা-উপজেলা শহর ও গ্রামে মশকনিধন কার্যক্রম খুব একটা চোখে পড়ছে না। সিটি করপোরেশন এলাকায় মশা নিয়ন্ত্রণের চেষ্টা চললেও জনবল ও যন্ত্রপাতির অনেক ঘাটতি রয়েছে। তবে পৌর এলাকার পরিস্থিতি অনেকটাই নাজুক। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে মশক নিয়ন্ত্রণের কোনো কার্যক্রমই নেই। কয়েকটি ব্যতিক্রম ছাড়া সব ইউনিয়ন পরিষদই মশা নিয়ন্ত্রণের যন্ত্র, ওষুধ ও জনবলশূন্য।

আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট থেকে পাওয়া শুক্রবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বশেষ তথ্য অনুযায়ী, ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসে আর্দ্রতার পরিমাণ ৮০ শতাংশ রেকর্ড করা হয়েছে। এমন গরম আবহাওয়ায় বাতাসের আর্দ্রতা বেশি থাকলেও মশা বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

জানা গেছে, তাপমাত্রা ২৫ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং বায়ুমণ্ডলের ৭০ থেকে ১০০ শতাংশ আর্দ্রতা হল এডিস মশা প্রজননের জন্য উপযোগী আবহাওয়া।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, রোবার থেকে বৃষ্টি ক্রমে কমে আসতে পারে। চলতি মাসের শেষের দিকে বা আগামী মাসের শুরুর দিকে বৃষ্টি আবার কিছুটা বাড়তে পারে।

আরও পড়ুন <> ঢাকার জলাবদ্ধতা থেকে কবে মুক্তি মিলবে?

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও কীটতত্ত্ববিদ কবিরুল বাশার বলেন, বৃহস্পতিবার যে ভারি বৃষ্টি হয়েছে, এতে সাময়িক সময়ের জন্য হয়তো ডেঙ্গু কিছুটা কমতে পারে। কিন্তু আবার যদি থেমে থেমে বৃষ্টি হয়, তাহলে কিন্তু কমে আবার বাড়বে। গত মাসে এমন হয়েছে।
তিনি বলেন, ভারি বৃষ্টিতে যা হয়েছে, ছোট-বড় অনেক পাত্র যেখানে পানি জমে মশার লার্ভা তৈরি হয়েছিল, সেটা ভেসে গেছে। আবার যদি থেমে থেমে বৃষ্টি হয়, উপযুক্ত তাপমাত্রা থাকে, তাহলে আবার বাড়বে। অর্থাৎ বৃষ্টি পুরোপুরি না থামা পর্যন্ত স্বস্তি নেই।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের উপদেষ্টা মুশতাক হোসেন বলেন, ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে এখন পর্যন্ত যেহেতু কোনো কার্যকর পদক্ষেপ নেয়া যায়নি, সুতরাং বলা যায়, আবহাওয়ানির্ভর আমাদের ডেঙ্গু পরিস্থিতি।’ তিনি বলেন, আবহাওয়া অধিদফতর যদি বলে বৃষ্টি অক্টোবরেও থাকবে, তাহলে বলা যায়, এবার ডেঙ্গু মৌসুম দীর্ঘ হয়ে শীতকাল পর্যন্ত থাকবে। 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেনিন চৌধুরী বলেন, ডেঙ্গুর ছোবলে মৃত্যু, হাসপাতালে ভর্তি এবং আক্রান্তের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না ডেঙ্গু। ডেঙ্গু প্রতিরোধে আমরা সফল হচ্ছি না কেন? এটি নিয়ন্ত্রণে আদৌ কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কি? এ রকম বহু প্রশ্ন এখন নানাদিক থেকে উচ্চারিত হচ্ছে। তিনি বলেন, যে কোনো শত্রুর বিরুদ্ধে লড়াই করার কতগুলো মৌলিক নীতি রয়েছে। তার অন্যতম হচ্ছে শত্রুর সামর্থ্য, বিস্তৃতি, স্বভাব চরিত্র, আঘাত হানার ক্ষমতা ইত্যাদি সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করা। বিষয়টি ডেঙ্গু প্রতিরোধের ক্ষেত্রেও প্রযোজ্য।

আপন দেশ/আরএ

শেয়ার করুনঃ