Apan Desh | আপন দেশ

বাংলাদেশে সহিসংতা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ: মহাসচিব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১৯, ৩১ অক্টোবর ২০২৩

আপডেট: ১৫:৫৯, ৩১ অক্টোবর ২০২৩

বাংলাদেশে সহিসংতা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ: মহাসচিব

ফাইল ছবি

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেছেন, বাংলাদেশে রাজনৈতিক সমাবেশে সহিসংতা ও প্রাণহানির ঘটনায় উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। সব পক্ষকে সহিংসতা, অতিরিক্ত বলপ্রয়োগ বা নির্বিচারে আটক করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেন, বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সমাবেশে সহিংসতায় অন্তত নয় জন নিহত এবং অসংখ্য মানুষ আহত হওয়ার ঘটনায় জাতিসংঘের মহাসচিব উদ্বিগ্ন। তিনি সব রাজনৈতিক দলসমূহকে সহিংসতা থেকে বিরত থাকার এবং অতিরিক্ত বলপ্রয়োগ ও বেআইনি গ্রেফতার বন্ধের আহ্বান জানিয়েছেন।

সোমবার (৩০ অক্টোবর) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ের শুরুতে সংস্থাটির মহাসচিবের পক্ষে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে বিবৃতি পড়ে শোনান স্টিফেন ডোজারিক।

জাতিসংঘের মহাসচিব মত প্রকাশ এবং শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার অধিকারে সম্মান প্রদর্শনের বিষয়টিতে গুরুত্বারোপ করেছেন বলে উল্লেখ করেন এই মুখপাত্র।

আরও পড়ুন <> যুক্তরাষ্ট্র ২৮ অক্টোবরের সহিংসতার পুঙ্খানুপুঙ্খ তদন্ত চায়

ব্রিফিংয়ে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান, পুলিশ এখনো দলটির শীর্ষ নেতাদের গ্রেফতার অব্যাহত রেখেছে। সরকার যখন বিএনপির মহাসচিবসহ শীর্ষ নেতাদের, এমনকি তাদের পরিবারের সদস্যদের গ্রেফতার করছে, তখন আপনি কীভাবে বিশ্বাস করেন যে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে?

জবাবে ডোজারিক বলেন, সহিংসতার ঘটনায় আমরা অবশ্যই উদ্বিগ্ন, যেমনটি বিবৃতিতে বলেছি। আমরা এখনো মনে করি পরিস্থিতি শান্ত হওয়া উচিত এবং আগামী নির্বাচন সামনে রেখে সবাই যেন তাদের অধিকার চর্চা ও মতপ্রকাশের স্বাধীনতা পায়, সেই অধিকারের বিষয়টিতে সম্মান প্রদর্শন করতে হবে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ