Apan Desh | আপন দেশ

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৭, ২১ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ০৯:৫৯, ২১ ফেব্রুয়ারি ২০২৪

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির প্রস্তাবে আবারো ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ওই খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদে তোলা নতুন এক খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। এদিন পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১৩টিই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। তবে ভোটদানে বিরত ছিল স্থায়ী সদস্য যুক্তরাজ্য।

নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পাঁচটি। এর মধ্যে রাশিয়া, ফ্রান্স ও চীন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। স্থায়ী সদস্য দেশগুলোর এককভাবে কোনো প্রস্তাবে ভেটো প্রয়োগ করে তা বাতিলের ক্ষমতা রয়েছে। যুদ্ধবিরতির লক্ষ্যে নতুন খসড়া প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর অর্থ হলো—প্রস্তাবটি গৃহীত হবে না।

আরও পড়ুন <> আইসিজের শুনানিতে অংশ নেবে বাংলাদেশ

মঙ্গলবার নিরাপত্তা পরিষদে তোলা খসড়া প্রস্তাবে ভেটো প্রয়োগের পর জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি হলে তা উপত্যকাটিতে সাময়িকভাবে যুদ্ধ বন্ধ এবং জিম্মিদের মুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, কাতার ও মিসর যে আলোচনা চালাচ্ছে তা সমস্যার মুখে পড়বে। এমন উদ্বেগ থেকেই ভেটো ক্ষমতা প্রয়োগ করেছেন তিনি।

নিরাপত্তা পরিষদে দুই সপ্তাহের বেশি সময় আগে আরব দেশগুলোর পক্ষে নতুন যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবটি তুলেছিল আলজেরিয়া।

জাতিসংঘের বিভিন্ন পদক্ষেপ থেকে সুরক্ষা পেতে বরাবরই মিত্র দেশ যুক্তরাষ্ট্রের সহায়তা পেয়ে আসছে ইসরায়েল। গাজায় অভিযান চালাতে দেশটিকে অস্ত্রও দিচ্ছে মার্কিন প্রশাসন।

৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে তোলা দুটি প্রস্তাবেও ভেটো ক্ষমতা প্রয়োগ করেছিল যুক্তরাষ্ট্র।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়