Apan Desh | আপন দেশ

হামাসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩০, ৫ মার্চ ২০২৪

আপডেট: ১৩:৪৭, ৫ মার্চ ২০২৪

হামাসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

ছবি: এক্স থেকে নেয়া

হামাসের যোদ্ধাদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, তারা হামাসের যোদ্ধাদের বিরুদ্ধে ধর্ষণ দলবদ্ধ ধর্ষণের বিশ্বাসযোগ্য কারণ খুঁজে পেয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

হামাসের যৌন হয়রানির অভিযোগ তদন্তের নেতৃত্বে রয়েছেন জাতিসংঘের প্রতিনিধি প্রমিলা প্যাটেন। তিনি বলেন, ৭ অক্টোবরের হামলার পর হামাস যাদের জিম্মি করে নিয়ে গেছে, তাদের বিরুদ্ধে যৌন হয়রানির বিশ্বাসযোগ্য অভিযোগ পাওয়া গেছে।

তবে হামাস বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে। সংগঠনটি বলছে, ৭ অক্টোবরের হামলায় কোনো ইসরায়েলি নারীকে ধর্ষণ করা হয়নি। 

কিন্তু জাতিসংঘের তদন্ত কমিটি বলছে, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালানোর সময় বিভিন্ন স্থানে যৌন হয়রানির ঘটনা ঘটেছে। এরকম তিনটি স্থানের কথা তদন্ত কমিটি উল্লেখ করেছে। এর মধ্যে রয়েছে—নোভা মিউজিক উৎসব, রোড ২৩২ ও কিব্বুত রিউম। 

জাতিসংঘের তদন্তকারী প্রতিনিধি দলটি গত ২৯ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ইসরায়েলে কাজ করেছে। এ সময় তারা হামাসের যোদ্ধাদের ইসরায়েলি নারীদের যৌন হয়রানির ব্যাপারে জানতে পারে।

আরও পড়ুন>> কারাগারে হামলা চালিয়ে ৪ হাজার বন্দিকে মুক্তি!

বিবিসর প্রতিবেদনে আরও বলা হয়েছে, হামাসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুললেও ভুক্তভোগী কোনো ইসরায়েলি নারী সাক্ষাৎকার নিতে পারেনি জাতিসংঘ। এছাড়া জাতিসংঘ কিছু অভিযোগের সত্যতাও যাচাই করতে পারেনি।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। এতে ১ হাজার ২০০ জন নিহত হন বলে জানায় ইসরায়েল। এছাড়া ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস সদস্যরা। এরপর থেকে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩০ হাজার ৪১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭১ হাজার ৭০০ জন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়