Apan Desh | আপন দেশ

জাহাজের ধাক্কায় ধসে পড়ল সেতু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৬, ২৬ মার্চ ২০২৪

জাহাজের ধাক্কায় ধসে পড়ল সেতু

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র মেরিল্যান্ডের বাল্টিমোরে জাহাজের ধাক্কায় ফ্রান্সিস স্কট কি সেতুর একাংশ ধসে পড়েছে। সেতুটি প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ। ওই সময়ে সেতুর উপর থাকা অন্তত সাত ব্যক্তি পানিতে পড়ে গেছেন। খবর রয়টার্সের

বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের মুখপাত্র কেভিন কার্টরাইট জানিয়েছেন, বেশ কয়েকটি যানবাহন ও সম্ভবত একটি ট্রাক্টর-ট্রেলার মতো বড় যানসহ ২০ জনের মতো মানুষ নদীতে তলিয়ে থাকতে পারে। তাদের উদ্ধারে তৎপরতা বাড়ানো হচ্ছে। এটা একটা বড় ঘটনা। 

স্থানীয় সময় রাত ১টা ২৬ মিনিটে এ দুর্ঘটনাটি ঘটে। তবে বাল্টিমোর পুলিশ জানিয়েছে তারা স্থানীয় সময় রাত ১টা ৩৫ মিনিটে ঘটনাটি জানতে পারে।

ইউটিউবে দুর্ঘটনার সময়ের একটি লাইভ ভিডিও পোস্ট করা হয়েছে। যেখানে দেখা যায়, একটি জাহাজ সেতুটিতে আঘাত করে। এরপর সেটির স্প্যানগুলোর একটি বড় অংশ ধ্বসে নিচের প্যাটাপসকো নদীতে গিয়ে পড়ে। সোশ্যাল হ্যান্ডেল এক্সে জাহাজের ধাক্কা ও সেতু ধ্বসে পড়ার কিছু ভিডিও পোস্ট করা হয়েছে।

এলএসইজি এর শিপ ট্রেকিং ডেটা অনুযায়ী, কি ব্রিজের যে অংশ ধ্বসে পড়েছে সেখানে ঘটনার সময় সিঙ্গাপুরের পতাকাবাহী কন্টেইনার জাহাজ ‘দ্য ডালি’ ছিল।

মঙ্গলবারের বিপর্যয়টি যুক্তরাষ্ট্রের ইতিহাসে ২০০৭ সালের পর থেকে সবচেয়ে বড় সেতু ধ্বসের ঘটনা হতে যাচ্ছে। ২০০৭ সালে মিনিয়াপোলিসের আই-৩৫ডাব্লিউ সেতুটি মিসিসিপি নদীতে ধ্বসে পড়ে ১৩ জন নিহত হয়েছিল।

মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুর জরুরি অবস্থা মোকাবেলায় ফেডারেল সংস্থাকে দ্রুত মোতায়েন করতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। বাল্টিমোরে এফবিআই জানিয়েছে, তাদের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছেছে।

এক সংবাদ সম্মেলনে বাল্টিমোর পুলিশ কমিশনার রিচার্ড ওয়ারলে বলেন, ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের কোন ইঙ্গিত পাওয়া যায়নি।’

তবে ওই ঘটনার পর বাল্টিমোর পোর্টে এখনো প্রায় ৪০টার বেশি পণ্যবাহী জাহাজ আটকা পড়ে আছে। এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করতে রাজি হয়নি বাল্টিমোরের পোর্ট কর্তৃপক্ষ। 

উল্লেখ্য, ধ্বসে যাওয়া সেতুটি লেখক ফ্রান্সিস স্কট কি এর নামে নামকরণ করা হয়। ওই সেতুটি ১৯৭৭ সালে চলাচলের জন্য খুলে দেয়া হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়