Apan Desh | আপন দেশ

‘ইয়ামেনে ঘণ্টায় মারা যাচ্ছে ছয় শিশু’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২২, ২৫ মার্চ ২০২৩

আপডেট: ১৪:৪৩, ২৫ মার্চ ২০২৩

‘ইয়ামেনে ঘণ্টায় মারা যাচ্ছে ছয় শিশু’

ফাইল ছবি

শিশুরাই ভবিষ্যত। নিশ্চয় আগামীর দুনিয়ায় নেতৃত্বদিবেআজকের শিশু। তাহলে মোটাদাগের প্রশ্ন ইয়েমেনের ভবিষ্যৎ কী? দেশটিতে পাঁচ বছরের কম বয়সী ৫ লাখ ৪০ হাজারেরও বেশি শিশু তীব্র অপুষ্টি ও ক্ষুধায় ভুগছে। এই মুহূর্তে ১ কোটি ১০ লাখ শিশুর মানবিক সহায়তা প্রয়োজন। দেশটিতে ঘণ্টায় ৬ জন শিশু মারা যাচ্ছে।

শুক্রবার (২৪ মার্চ) জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। ইউনিসেফের বিবৃতির বরাত দিয়ে আরব নিউজ বলেছে, ইয়েমেনে এই মুহূর্তে ১ কোটি ১০ লাখ শিশুর মানবিক সহায়তা প্রয়োজন।

চলতি বছরে ইয়েমেনের শিশুদের জন্য সহায়তা চালিয়ে যেতে কমপক্ষে ৪৮ কোটি ৪০ লাখ মার্কিন ডলার প্রয়োজন বলে জানিয়েছে ইউনিসেফ। কিন্তু জাতিসংঘ গত মাসে সুইজারল্যান্ডে একটি অঙ্গীকারমূলক সম্মেলনে ইয়েমেনের সমস্ত সংস্থার জন্য মাত্র ১২০ কোটি ডলার সংগ্রহ করতে পেরেছে, যা ৪৩০ কোটি ডলার লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম।

এমন পরিস্থিতিতে ইউক্রেনে সহায়তা কমিয়ে দিতে বাধ্য হওয়ার আশঙ্কা করছে ইউনিসেফ। সংস্থাটি বলেছে, ২০২২ সাল পর্যন্ত তারা তহবিল ঘাটতির মুখোমুখি হয়েছে এবং ২০২৩ সালের শুরুতেই ইয়েমেনের শিশুদের জন্য মানবিক সহায়তা কার্যক্রম ঝুঁকির মুখে পড়েছে। যদি তহবিল না পাওয়া যায়, তাহলে ইউনিসেফ দুর্বল শিশুদের জন্য তার গুরুত্বপূর্ণ সহায়তা কমাতে বাধ্য হতে পারে-বলে আভাস দিয়েছে। 

২০১৪ সালে ইরান সমর্থিত হুতি মিলিশিয়ারা একটি অভ্যুত্থানের মাধ্যমে ইয়েমেনের রাজধানী সানা দখল করে নেয়ার পর দেশটিতে সংঘাত শুরু হয়। পরের বছরের ২৬ মার্চ আরব জোট ইয়েমেনের বৈধ সরকারকে সমর্থন দিয়ে হুতিদের বিরুদ্ধে আক্রমণ চালায়। তখন থেকে দেশটিতে সংঘাত চলছে।

২০১৫ সালে সংঘাত বেড়ে যাওয়ার পর থেকে এ পর্যন্ত ইয়েমেনে ১১ হাজারেরও বেশি শিশু নিহত বা পঙ্গু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। বৈশ্বিক এই সংস্থা বলেছে, ইয়েমেনে ২ কোটি ১৭ লাখ মানুষ মানবেতর জীবন যাপন করছে। তাদের জরুরি মানবিক সহায়তা প্রয়োজন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়