Apan Desh | আপন দেশ

কানের দায়িত্ব কানের ওপরই দিন! সর্বনাশ করবেন না

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩০, ২ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৫:৩৫, ২ ডিসেম্বর ২০২৩

কানের দায়িত্ব কানের ওপরই দিন! সর্বনাশ করবেন না

ফাইল ছবি

কানের ময়লা ইয়ারওয়াক্স প্রাকৃতিক ভাবেই আমাদের শরীরে তৈরি হয়। সাধারণভাবে এটি শরীরে কোনও ক্ষতি করে না। কিন্তু অতিরিক্ত ময়লা তা শ্রবণ শক্তিকে বিঘ্নিত করতে পারে। ফলে এই ময়লা পরিষ্কার করা অর্থাত্‍ কান পরিষ্কার রাখাও জরুরি।

কিন্তু কান কী দিয়ে পরিষ্কার করছেন? বা তুলার কাঠি দিয়ে কী? কানের ময়লা সমস‍্যা না ডেকে আনলেও কটন বাডস্ আনতে পারে, এমনটাই জানালেন বিশেষজ্ঞ।

কানের ময়লা পরিষ্কার করতে বেশিরভাগ সকলেই ভরসা করেন কটন বাডস্-এর উপর। কিন্তু অডিওলজিস্ট ডক্টর সোফি মাজি সাবধান করলেন এই জিনিস ব‍্যবহারের মারাত্মক ফলাফল নিয়ে। কটন বাডস্ কানে দেয়া মোটেই ভাল নয়। কিন্ত তাহলে কটন বাডস্ ছাড়া কীভাবে কান পরিষ্কার করবেন? কান পরিষ্কার করবার আরও বেশ কয়েকটি উপায় রয়েছে। জানুন এই প্রতিবেদনে।

আরও পড়ুন<<>> শীতে ঠোঁটের যত্নে লিপবাম

ডাঃ সোফি মাজি জানালেন, কানের স্বাস্থ্যের জন্য ইয়ারওয়াক্স গুরুত্বপূর্ণ। অতএব, সর্বোত্তম উপায় হল এটিকে এভাবেই ছেড়ে দেয়া। কারণ কান নিজেই নিজেকে পরিষ্কার করে।

গোসল করার সময় কানের বাইরের অংশে ভালো করে সাবান মাখুন। সঙ্গে, হালকা গরম পানি দিয়ে পরিষ্কার করুন। এর পরে, একটি নরম তোয়ালে দিয়ে কানটি বাইরে থেকে ভিতর অংশটি ভাল করে মুছে নিন। প্রতিদিন গোসলের পর  এটি করলেই কানের ময়লা নিয়ে আর ভাবতে হবে না।
কানের খুব বেশি ময়লা থাকলে প্রাকৃতিক তেল যেমন অলিভ অয়েল বা এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন। কানের তেল দিলে ইয়ারওয়াক্স আপনা থেকেই নরম হয়ে বেরিয়ে যায়।

মাইক্রোশেসন পদ্ধতিতেও কান পরিষ্কার করতে পারেন। এতে একটি মাইক্রোস্কোপের সাহায্যে ইয়ারওয়াক্স অপসারণ করা হয়। শুধুমাত্র একজন ডাক্তার এটি করতে পারেন।

আপন দেশ/এবি/সূত্র নিউজ এইটিন

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়