Apan Desh | আপন দেশ

সোশ্যাল মিডিয়া নীতিমালার আওতায় আসছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৯, ২০ এপ্রিল ২০২৪

আপডেট: ২১:০৭, ২০ এপ্রিল ২০২৪

সোশ্যাল মিডিয়া নীতিমালার আওতায় আসছে

ছবি: সংগৃহীত

তথ্য প্রবাহকে অবাধ করতে চাই। সোশ্যাল মিডিয়ায় কোন নীতিমালা নেই। ফলে এর ডালপালা বিস্তৃত হচ্ছে। এজন্য সোশ্যাল মিডিয়ায়কে নীতিমালার আওতায় আনতে চাচ্ছি। বলেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

শনিবার (২০ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
 
প্রতিমন্ত্রী বলেন, মূলধারার গণমাধ্যমে একটা নীতিমালা আছে। কিন্তু সোশ্যাল মিডিয়ায় কোন নীতিমালা নেই। ফলে এর ডালপালা বিস্তৃত হচ্ছে। সেইখানে আমরা একটা নীতিমালার আওতায় আনতে চাচ্ছি। মিথ্যা খবর কোনভাবে সমাজের কল্যাণ আনতে পারে না। এখানে সবাই একমত। আমরা কিন্তু বলছি না সরকারের পক্ষে বা আওয়ামী লীগের পক্ষে হোক, খবর সত্য হোক সেটা সরকার বা আওয়ামী লীগের পক্ষে-বিপক্ষে যাক।

আরও পড়ুন>> ভারতীয় দর্শকদের আকৃষ্ট করবে বিটিভি

তিনি বলেন, দেশে একেবারে প্রতিষ্ঠিত গণমাধ্যমের ২১৩টি অনলাইন আছে। আর রেজিস্টার অনলাইন আছে ২১৩টি। মোট ৪২৬টি। যেগুলো দরখাস্ত করেছে, প্রক্রিয়াধীন আছে সবগুলোর লিস্ট করতে বলা হয়েছে। এর বাইরে থাকা নিউজ পোর্টালগুলো সব বন্ধ করে দেব।

মন্ত্রী বলেন, দরখাস্ত করলে নিবন্ধন পাওয়ার আগ পর্যন্ত বন্ধ হবে না। কারণ নিবন্ধনের জন্য আবেদন করা অনলাইন কীভাবে চলছে সেটা দেখতে হবে।

তিনি আরও বলেন, তথ্য প্রবাহকে অবাধ করতে চাই। তথ্য অধিকার আইন শেখ হাসিনার আমলেই সংসদে পাশ হয়েছে। তথ্য পাওয়ার অধিকার আইনগতভাবে নিশ্চিত করা হয়েছে। বাস্তবে আরও বেশি নিশ্চিত করতে চাই। রাষ্ট্র পরিচালনায় থাকা অনেকের তথ্য সরবরাহে কিছুটা অনীহা আছে। প্রশাসনের বিভিন্ন স্তরে তথ্য সম্প্রচার মন্ত্রণালয় থেকে আমরা বার্তা দিয়েছি। তথ্য অধিকার আইনকে আরও সুদৃঢ় করতে চাচ্ছি। তথ্য যদি চাওয়া হয় তবে তথ্য দিতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউ’র সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ। সঞ্চালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত সম্পাদক) মিজান রহমান।

আপন দেশ/এবি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ