Apan Desh | আপন দেশ

পাঁচ বিভাগে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৯, ২৬ আগস্ট ২০২৩

পাঁচ বিভাগে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

ফাইল ছবি

চলতি আগস্টের প্রায় শুরু থেকে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বজায় রয়েছে। আজ শনিবারও (২৬ আগস্ট) দেশের পাঁচ বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। বৃষ্টির এই ধারা আগামীকাল রোববারও (২৭ আগস্ট) চলতে পারে। এরপর থেকে বৃষ্টিপাত কমতে থাকবে।

দেশে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টি হয় গত জুলাই মাসে। আগস্টে সেই অবস্থা কেটেছে। মাসের শুরু থেকেই চলছে বৃষ্টি। আবহাওয়া অধিদফতর বলছে, এ মাসে এখন পর্যন্ত স্বাভাবিক বৃষ্টিই হয়েছে। 

আবহাওয়াবিদেরা বলছেন, এখন যে বৃষ্টিপাত চলছে, তার কারণ মৌসুমি বায়ুর সক্রিয়তা। এবার এ মৌসুমি বায়ু এসেছে খানিকটা দেরিতে। সাধারণত মে মাসের ৩১ তারিখের মধ্যেই এটি প্রবেশ করে টেকনাফ উপকূল দিয়ে। এবার অন্তত সাত দিন পর মৌসুমি বায়ু প্রবেশ করেছে বাংলাদেশে। এরপর তা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছে। মে মাসেই আসে ঘূর্ণিঝড় মোখা। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়। পরে বৃষ্টির ধারা কমে আসে। জুন ও জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে দেশে কম বৃষ্টি হয়। জুলাই মাসে দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়। কিন্তু এবার এ মাসে ৬০ শতাংশ কম বৃষ্টি হয়েছে। তবে আগস্টে ফিরে আসে বৃষ্টির ধারা।

আবহাওয়া অধিদফতর বলছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ২৪ ঘণ্টায় ৪৪ থকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে বলা হয় ভারী বৃষ্টিপাত। আর ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে তাকে অতি ভারী বৃষ্টি বলা হয়।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, ‘শনিবার (আজ) সারা দেশের অধিকাংশ স্থানে বৃষ্টি হতে পারে। তবে পাঁচ বিভাগে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হতে পারে। এই প্রবণতা রোববার পর্যন্ত চলতে পারে। এর পর থেকে বৃষ্টি কমে যেতে পারে।’

আরও পড়ুন <> তিস্তায় পানি আবারো বিপৎসীমার উপরে

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শুক্রবারও বৃষ্টি হয়। শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয় সীতাকুণ্ডে, ১৪৪ মিলিমিটার। এ ছাড়া নেত্রকোনায় ১১৩, তেঁতুলিয়ায় ১০২ ও কক্সবাজারে ৮২ মিলিমিটার বৃষ্টি হয়।

আবহাওয়া অধিদফতরের আরেক আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, আগামী ছয় থেকে সাত দিন থেমে থেমে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে বৃষ্টির পরিমাণ কমে আসতে পারে। মাসের শেষে বা অক্টোবরের প্রথমে মৌসুমি বায়ুর বিদায়ের সময় আবার কিছুটা বৃষ্টি হতে পারে।

শুক্রবার কক্সবাজারের কুতুবদিয়ায় দেশের সর্বনিম্ন ২৩ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দেশের সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুন্ডে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়