Apan Desh | আপন দেশ

বাজার মূলধন কমলো ১০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪২, ২৫ এপ্রিল ২০২৪

বাজার মূলধন কমলো ১০ হাজার কোটি টাকা

ছবি: সংগৃহীত

বিদায়ী সপ্তাহে (২১-২৫ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে। সেই সঙ্গে কমেছে মূল্য সূচকও। তবে দেশের প্রধান এ শেয়ার বাজারে টাকার অঙ্কে লেনদেন বেড়েছে। দেশের আরেক শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র দেখা গেছে। সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র বলছে, বিদায়ী সপ্তাহে বাজার মূলধন হয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৫৬১ কোটি ১০ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৭ লাখ ৬ হাজার ৩২৫ কোটি ১১ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৬ হাজার ৭৬৪ কোটি টাকা। বিদায়ী সপ্তাহে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ২ হাজার ৭৬৪ কোটি ৯০ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৯১২ কোটি ৮১ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৮৫২ কোটি টাকা।

এদিকে বিদায়ী সপ্তাহে ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স ১৬৮ পয়েন্ট কমে ৫ হাজার ৫১৮ পয়েন্ট হয়েছে। এর আগের সপ্তাহে যা ছিল ৫ হাজার ৬৮৭ পয়েন্ট। ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট কমেছে। ডিএসই শরিয়াহ্ সূচক-ডিএসইএস ২৯ পয়েন্ট কমেছে এবং ডিএসএমইএক্স কমেছে ৪০ পয়েন্ট। গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে গড়ে লেনদেন বেড়েছে ১৬ শতাংশ। ডিএসইতে মোট ৪১২টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৫৭টির, অপরিবর্তিত ছিল ১০টির, কমেছে ৩২৭টির এবং ১৮টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি
ওরিয়ন ইনফিউশন, কহিনূর কেমিক্যালস কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, ফার্মা এইড, ইজেনারেশন, আইটিসি, আরডি ফুড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, শাশা ডেনিমস, আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড ও বিডি থাই ফুড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি
অলেম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এইচআর টেক্সটাইল, সিটি ব্যাংক, মোন্নো ফেব্রিক্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, তুংহাই নিটিং, একটিভ ফাইন্যান্স, বিডি থাই ফুড, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিট্ডে ও জিবিবি পাওয়ার।

দেশের দ্বিতীয় শেয়ার বাজারে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৬২৯ কোটি ৪৪ লাখ টাকা। টাকার অঙ্কে লেনদেন বেড়েছে ৩২ কোটি ৯৮ লাখ ৯ হাজার ১৫৩ টাকা। বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৮১ কোটি ৫৭ লাখ ৩৪ হাজার ৩৮৭ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৪৮ কোটি ৫৯ লাখ ২৫ হাজার ২৩৪ টাকা। সিএসইতে মোট ৩০১টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২১১টির, অপরিবর্তিত ছিল ২৯টি কোম্পানির।

এদিকে সিএসই প্রধান সূচক-সিএএসপিআই ২ শতাংশ কমে আলোচিত সপ্তাহে অবস্থান করছে ১৬ হাজার ৭৩৩ পয়েন্টে। এর আগের সপ্তাহে যা ছিল ১৬ হাজার ২৪৪ পয়েন্ট। সিএসই৩০ সূচক কমেছে ২ দশমিক ৫ শতাংশ, সিএসসিএক্স কমেছে ৩ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ৪ শতাংশ, সিএসআই কমেছে ২ শতাংশ এবং সিএসইএসএমইএক্স কমেছে দশমিক ২৬ শতাংশ।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি
এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কৃষিবিদ ফিড লিমিটেড, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম, ক্রাউন সিমেন্ট পিএলসি, জিবিবি পাওয়ার লিমিটেড ও বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি
বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড,  হামিদ ফ্যাব্রিকস পিএলসি, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, অ্যাগ্রো অর্গানিকা পিএলসি, ম্যাকসনস স্পিনিং মিলস লিমিটেড, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও শাহিনপুকুর সিরামিকস লিমিটেড।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়