Apan Desh | আপন দেশ

সিগারেট কোম্পানিগুলোর টার্গেট তরুণ প্রজন্ম

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২০:০৬, ১৭ ডিসেম্বর ২০২৩

সিগারেট কোম্পানিগুলোর টার্গেট তরুণ প্রজন্ম

ছবি: সংগৃহীত

বাংলাদেশে তামাক ও অন্যান্য অস্বাস্থ্যকর খাবার গ্রহণে রোগের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে যা দেশের সার্বিক স্বাস্থ্য ব্যবস্থাকে দুর্বল করে দিচ্ছে। চিকিৎসা ব্যয় বহন করতে রোগাক্রান্ত ব্যক্তির পরিবার দারিদ্র্যসীমার নিচে চলে যাচ্ছে। সিগারেট কোম্পানিগুলো তরুণ সমাজের স্বাস্থ্যহানি ঘটানোর জন্য নানা মিথ্যাচারের মাধ্যমে নতুন নতুন পণ্য বাজারজাত করছে। কোম্পানিগুলোর মূল উদ্দেশ্য তরুণ সমাজকে নেশায় আসক্ত করে অর্থনৈতিক ভাবে লাভবান হওয়া। তাই রোগ কমাতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন জরুরি হয়ে পড়েছে।

রোববার (১৭ ডিসেম্বর) বিশ্ব সাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার বক্তারা এসব কথা বলেন। ‘সিগারেট কোম্পানির নতুন মিথ্যাচার: টার্গেট তরুণ প্রজন্ম’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্চ সেল (টিসিআরসি), ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডব্লিউবিবি) ট্রাস্ট এবং বাংলাদেশ তামাকবিরোধী জোট (বাটা)।

সভায় প্রধান অতিথি বক্তব্য জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের (এনটিসিসি) সমন্বয়কারী অতিরিক্ত সচিব হোসেন আলী খোন্দকার বলেন, দেশব্যাপী তামাক নিয়ন্ত্রণে কার্যরত সব সংগঠনকে সাথে নিয়ে স্থানীয় ও জাতীয় পর্যায়ে ই-সিগারেট নিয়ন্ত্রণে জোরাল দাবি জানানো প্রয়োজন। এ ছাড়া প্রমাণ সহকারে ই-সিগারেট ব্যবহারের ক্ষতিকর দিকগুলোর প্রচার বাড়ানোর পাশাপাশি সর্বস্তরের জনগণকে এর সাথে সম্পৃক্ত করার বিষয়েও তিনি গুরুত্বারোপ করেন।

মাদক নিরোধ সংস্থা (মানস)-এর প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. অরুপ রতন চৌধুরী বলেন, ই-সিগারেট নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়গুলোকে সম্পৃক্ত করা প্রয়োজন। এই কার্যক্রমকে আরও শক্তিশালী করতে চিকিৎসকদের যুক্ত করার পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে প্রচার প্রচারণা বাড়াতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপ-উপাচার্য অধ্যাপক ড. নওজিয়া ইয়াসমিন বলেন, সর্বস্তরের মানুষের হাতের নাগালে পৌঁছানোর আগেই ই-সিগারেট বিষয়ে পর্যাপ্ত গবেষণা প্রয়োজন।

একটিভ বিডি ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক ডা. অনুপম হোসেন বলেন, বর্তমানে বিভিন্ন জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্মে প্রচারিত নাটক সিনেমায় জনপ্রিয় অভিনেতাদের মাধ্যমে বিনাপ্রয়োজনে ধূমপানের দৃশ্য দেখানো হচ্ছে। এক্ষেত্রে ই-সিগারেট ব্যবহারের দৃশ্যই প্রচার করা হচ্ছে বেশি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক বলেন, ই-সিগারেট অন্যান্য প্রচলিত তামাকজাত দ্রব্যের মতই ক্ষতিকর। সুতরাং, ই-সিগারেট নিয়ন্ত্রণ নয় বরং সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা প্রয়োজন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ তামাকবিরোধী জোটের ভারপ্রাপ্ত সমন্বয়কারী ও প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্চ সেল (টিসিআরসি) প্রজেক্ট ম্যানেজার ফারহানা জামান লিজা, সভায় স্বাগত বক্তব্য রাখেন টোব্যাকো কন্ট্রোল এ্যান্ড রিসার্চ সেলের প্রকল্প পরিচালক সহযোগী অধ্যাপক মো. বজলুর রহমান।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ