Apan Desh | আপন দেশ

ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কার পেলেন ড. ইউনূস

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৯, ২১ মার্চ ২০২৪

ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কার পেলেন ড. ইউনূস

ছবি: সংগৃহীত

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ পুরস্কারে ভূষিত করা হয়েছে। একাদশ গ্লোবাল বাকু সম্মেলনের শেষ দিনে তার হাতে এ সম্মাননা তুলে দেয়া হয়। বৃহস্পতিবার (২১ মার্চ) ইউনূস সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাকু ফোরাম একটি উচ্চ মর্যাদাসম্পন্ন সম্মেলন, যার আয়োজক নিজামী গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার। গত ১৪ থেকে ১৬ মার্চ আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত একাদশ বিশ্ব বাকু ফোরামের মূল বিষয়বস্তু ছিল ‘ফিক্সিং দ্য ফ্যাকচার্ড ওয়ার্ল্ড’।

সম্মেলনে অংশ নেন বিশ্বের খ্যাতনামা রাজনৈতিক, বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থার বর্তমান, সাবেক প্রধান ও নোবেল বিজয়ীসহ প্রায় ৪০০ বিশ্ববরেণ্য ব্যক্তিত্ব। তাদের মধ্যে ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেডরস আধানম গেবরেইসুস, নোবেল শান্তি পুরস্কার জয়ী কৈলাস সত্যার্থী, রবার্ট এফ কেনেডি হিউমান রাইটসের প্রেসিডেন্ট মিস কেরী কেনেডীসহ অনেকেই।

সম্মেলনে বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রেখেছেন ড. মুহাম্মদ ইউনূস। তার অসামান্য, অন্তর্দৃষ্টিমূলক বক্তৃতায় তিনি প্রতিটি মানুষের উদ্যোক্তা-শক্তিকে বিকশিত করার মাধ্যমে বিশ্বব্যাপী সম্পদ কেন্দ্রীকরণের বিপরীত প্রবাহ সৃষ্টি করতে, সামাজিক ব্যবসার মাধ্যমে কমিউনিটিগুলোকে নিজ নিজ সমস্যার সমাধানকল্পে ক্ষমতায়িত করার আহ্বান জানান।

সম্মেলনে ড. ইউনূস দ্বি-পাক্ষিক বৈঠক করেন ড. টেডরস আধানম গেবরেইসুস, ইউএনএইডসের নির্বাহী পরিচালক ও জাতিসংঘের অন্যতম আন্ডার সেক্রেটারি জেনারেল ড. উইনি বিয়ানইমার সঙ্গে। এ বৈঠকে তারা মহামারি পরবর্তী স্বাস্থ্যসেবা এবং মাঠ পর্যায়ের অন্যান্য স্বাস্থ্যসেবা সহযোগিতার ক্ষেত্রে অগ্রাধিকার নিয়ে আলোচনা করেন।

এছাড়া, ড. ইউনূস রবার্ট এফ কেনেডি হিউমান রাইটসের প্রেসিডেন্ট মিস কেরী কেনেডীর সঙ্গে তিন শূন্যর পৃথিবী গড়ে তুলতে ইউনূসের রূপকল্প নিয়ে এক ফায়ারসাইড চ্যাটে অংশ নেন। প্রফেসর ইউনূস আজারবাইজান স্টেট ইকোনমিক ইউনিভার্সিটিতে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের কার্যালয় উদ্বোধন করেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়