Apan Desh | আপন দেশ

মঙ্গল শোভাযাত্রায় আলোর প্রত্যয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০২, ১৪ এপ্রিল ২০২৪

আপডেট: ১৩:৩০, ১৪ এপ্রিল ২০২৪

মঙ্গল শোভাযাত্রায় আলোর প্রত্যয়

ছবি : সংগৃহীত

আলো জ্বালার প্রত্যয়ে বর্ণিল সাজে ঢাকার রাস্তায় নেমেছিল মঙ্গল শোভাযাত্রা। নতুন বছর ১৪৩১ বঙ্গাব্দকে স্বাগত জানিয়ে হাজারো মানুষের বাঁধভাঙা উচ্ছ্বাসে রোববার (১৪ এপ্রিল) সকাল সোয়া ৯টায় মঙ্গল শোভাযাত্রায় রঙিন হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা।

পাখি, হাতি ও ভোঁদরের পাশাপাশি পাঁচটি বড় মোটিফের সঙ্গে শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের সাজ-পোশাকে ফোটে বৈশাখ উদযাপনের রঙ।

সকালে রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে থেকে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। নববর্ষ উদযাপনে তার আগে থেকেই শাহবাগ এলাকা রূপ নেয় জনারণ্যে।

নানা সাজে বিভিন্ন বয়সী মানুষে অংশ নেন শোভাযাত্রায়। ঢাকের তালে তালে শাহবাগ মোড় হয়ে শিশুপার্কের সামনে দিয়ে ঘুরে ফের শাহবাগ হয়ে টিএসসিতে গিয়ে শেষ হয় এটি।

এবারের মঙ্গল শোভাযাত্রায় পাখি, হাতি ও ভোঁদরের পাশাপাশি ছিল ভিন্ন আরেকটি মোটিফ। চাকার মধ্যে ফুল দিয়ে একটি শিল্পকর্ম তৈরি করা হয়। রিকশার চিত্রকর্মকে প্রাধান্য দিয়ে বানানো হয় এই মোটিফ। রিকশার চাকা এবং রিকশার সামনে যে ফুল থাকে, সেটি বানানো হয়েছে মোটিফ আকারে। এ ছাড়া একটি শিশুর হাতে পাখা- এরকম একটি বড় মোটিফ ছিল এবার। মোট পাঁচটি বড় মোটিফের সঙ্গে অনেকেরই হাতে ছিল নানা রঙের ছোট ছোট শিল্পকর্ম। তবে মুখোশ নিষিদ্ধ ছিল এবার।

মঙ্গল শোভাযাত্রায় প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরী, সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এএসএম মাকসুদ কামাল, উপ-উপাচার্য মুহাম্মদ সামাদ অংশ নেন। সেইসঙ্গে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে আসেন নানা শ্রেণি-পেশার মানুষ। মঙ্গল শোভাযাত্রায় অংশ নিয়েছিলেন ভিনদেশিরাও। ঈদ আনন্দের রেশ থাকার মধ্যেই দেশজুড়ে চলছে বৈশাখী নানা আয়োজনের পালা। নানা আয়োজনে ১৪৩১ বঙ্গাব্দকে বরণ করে নিচ্ছে গোটা জাতি।

আরও পড়ুন <> পহেলা বৈশাখ আজ, স্বাগত ১৪৩১

দেশজুড়ে হাজারো সব আয়োজনের মধ্যে ঢাকার মঙ্গল শোভাযাত্রার স্থান প্রতিবারই থাকে বিশেষ কাতারে। এবারো ব্যাপক উৎসাহ আর উদ্দীপনায় রঙিন হয়েছে উৎসব।

নতুন মোটিফের সঙ্গে এবার প্রথমবারের মত কবি জীবনানন্দ দাশের কবিতা থেকে প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। ‘তিমির হননের গান’ কবিতা থেকে ‘আমরা তো তিমিরবিনাশী’ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, প্রতিবারই একটা গোষ্ঠী মঙ্গল শোভাযাত্রা নিয়ে সারা বছর অপপ্রচার চালায়। কিন্তু মানুষ ওই একদিন এসে উৎসবে মেতে সকল অপপ্রচারের জবাব দেয়। এবার ঈদের ছুটির কারণে আমরা ভেবেছিলাম লোক কম হবে। কিন্তু এত লোকের সমাগম দেখেই বোঝা যায় মানুষ কীভাবে প্রাণের উৎসবে একত্রিত হয়।

গত শতকের আশির দশকে সামরিক শাসনের অর্গল ভাঙার আহ্বানে পহেলা বৈশাখে চারুকলা থেকে যে শোভাযাত্রা বের হয়েছিল; সেটিই পরে মঙ্গল শোভাযাত্রায় রূপ নেয়। ২০১৬ সালে ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতিও পায় এ কর্মসূচি।

সাধারণত চারুকলা অনুষদের শেষবর্ষের শিক্ষার্থীরা মঙ্গল শোভাযাত্রা আয়োজনের প্রস্তুতির দায়িত্ব পালন করে থাকে। সে অনুযায়ী এবার অনুষদের ২৫তম ব্যাচের শিক্ষার্থীরা প্রস্তুতির মূল দায়িত্ব পালন করেন। তারা শোভাযাত্রার বিভিন্ন মোটিফ ও শিল্পকর্ম তৈরি করেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ