Apan Desh | আপন দেশ

গরম আর কতদিন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২৩, ২২ এপ্রিল ২০২৪

গরম আর কতদিন?

ছবি: সংগৃহীত

তীব্র গরম। ওষ্ঠাগত প্রাণ। যেন আগুনে রৌদ বইছে বাইরে। জারি করা হয়েছে হিট অ্যালার্ট। এমন পরিস্থিতিতে যখন জনজীবনে হাঁসফাঁস। তখন সবার মনে একটাই প্রশ্ন আর কতদিন এ দাবদাহ। এ সময় সবাইকে আশ্বাস করেছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ। বলেছেন, এমন তাপপ্রবাহ আর সপ্তাহখানেক অব্যাহত থাকতে পারে।

সোমবার (২২ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বজলুর রশিদ বলেন, তাপপ্রবাহ আরও কয়দিন তীব্র থাকবে। আকাশে মেঘ থাকায় আজ দিনের তাপমাত্রা কম থাকতে পারে, তবে সেটা উল্লেখযোগ্য নয়।

তিনি বলেন, রাজশাহী, খুলনাসহ বেশকিছু জায়গায় তীব্র তাপপ্রবাহ বইছে, যা আরও কয়েক দিন থাকার আশঙ্কা রয়েছে। আগামী ক’দিন ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম বৃষ্টি হতে পারে, তবে তাপমাত্রা কমবে না। জলীয় বাষ্পের কারণে দিনের তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে। রাতের তাপমাত্রাও কমছে না।

আরও পড়ুন>> তাপমাত্রা নিয়ে যা বললেন হিট অফিসার

আবহাওয়াবিদ আরও বলেন, আগামী ৭ থেকে ৮ দিন পর তাপমাত্রা কমতে পারে। তবে ৮ থেকে ১০ দিনের মধ্যে লঘুচাপ ও নিম্নচাপের কোনো আশঙ্কা নেই।

এদিকে আবহাওয়া অধিদফতর, ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও তিন দিন বাড়িয়েছে। আজ সোমবার সকালে আগামী ৭২ ঘণ্টার জন্য নতুন সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়।

তীব্র গরমে পরিস্থিতি আমলে নিয়ে কাজ শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। কর্তৃপক্ষ বলছে, হিটস্ট্রোক, ডায়রিয়া ও নিউমোনিয়া প্রতিরোধে মেডিকেল কলেজ থেকে কমিউনিটি ক্লিনিক সব জায়গায় দেয়া হয়েছে বিশেষ নির্দেশনা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ