Apan Desh | আপন দেশ

এক অডিওই দুই জীবনের বাঁক পাল্টে দিলো

নিজস্ব প্রতিবেদক ও জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: ০০:১২, ২৭ নভেম্বর ২০২৩

আপডেট: ০০:২২, ২৭ নভেম্বর ২০২৩

এক অডিওই দুই জীবনের বাঁক পাল্টে দিলো

ফাইল ছবি: ডা. মুরাদ হাসান ও মাহিয়া মাহি

একেএকে জীবনের অলঙ্কার খসে পড়ছে সরিষাবাড়ীর ডা. মুরাদ হাসানের। অডিও কেলেঙ্কারিতে মন্ত্রিত্ব হারানো, দলের পদ খোয়ানোর পর এবার দলীয় মনোনয়ন বঞ্চিত হলেন তিনি। উল্টো রাজনীতি ও ব্যক্তিজীবনের পুরনো কথাগুলো আলোচনাায় আসছে। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে নৌকার টিকিট পাননি। তার পক্ষে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহের তথ্য জানিয়েছে নির্বাচন কার্যালয়। বিষয়টি নিশ্চিত করে সংসদ সদস্য মুরাদ হাসান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমার পক্ষে মনোনয়ন ফরম ক্রয় করা হয়েছে। আমাকে জানিয়েই মনোনয়ন সংগ্রহ করেছে। 

রোববার (২৬ নভেম্বর) বিকালে এই আসনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হয়েছে স্বেচ্ছাসেবক লীগের মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান হেলালকে।

তার আগে দুপুরে সরিষাবাড়ী উপজেলা নির্বাচন কার্যালয় থেকে মুরাদ হাসানের পক্ষে উপজেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মুখলেছুর রহমান মিশু মনোনয়নপত্র সংগ্রহ করেন।

সাংবাদিকদের মিশু বলেন, মুরাদ হাসান এমপির অনুমতিক্রমে তার পক্ষে মনোনয়ন ফরম ক্রয় করা হয়েছে। এটি দলীয় মনোনয়ন ঘোষণার আগে আওয়ামী লীগের পক্ষেই কেনা হয়েছিল। এখন যেহেতু তিনি মনোনয়ন পাননি, প্রার্থী হবেন নাকি হবেন না তা পরে সিদ্ধান্ত নেয়ার সুযোগ আছে।

বিষয়টি নিশ্চিত করে ডা. মুরাদ হাসান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমার পক্ষে মনোনয়ন ফরম ক্রয় করা হয়েছে। আমাকে জানিয়েই মনোনয়ন সংগ্রহ করেছে।

২০২১ সালে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নাতনি, তারেক রহমানের মেয়ে জাইমা রহমানকে নিয়ে ফেইসবুকে এক টকশোতে বর্ণ ও নারী বিদ্বেষী বক্তব্যের জন্য কড়া সমালোচনা ‍মুখে পড়েন সেসময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা ডা. মুরাদ।

এর মধ্যে এক চিত্রনায়িকাকে টেলিফোনে অশালীন মন্তব্য ও হুমকি দেয়ার একটি অডিও ছড়িয়ে পড়লে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে পদত্যাগের নির্দেশ দেন।

প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করার পর জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের পদ থেকেও মুরাদকে অব্যাহতি দেয়া হয়। এই পরিপ্রেক্ষিতে এবার জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে মুরাদ হাসানের দলীয় মনোনয়ন নিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে আগেই থেকেই নানা দ্বিধাদ্বন্দ্ব ছিল। শেষ পর্যন্ত তিনি দলের মনোনয়ন বঞ্চিত হয়েছেন।

ডা. মুরাদের মনোনয়নপত্র কেনার বিষয়ে সরিষাবাড়ী উপজেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াৎ হোসেন আপন দেশকে বলেন, রোববার প্রথমবারের মতো একটি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এটি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মুরাদ হাসানের নামে বিক্রি করা হয়। যদিও মনোনয়ন ফরম উত্তোলনের বিষয়ে কিছু জানেন না বলে মুরাদ স্থানীয় সাংবাদিকদের জানান।

জামালপুর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মতিউর রহমান তালুকদারের ছেলে মুরাদ হাসান ময়মনসিংহ মেডিকেল কলেজে ভর্তি হয়ে যোগ দিয়েছিলেন বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদলে। হয়েছিলেন সংগঠনটির মেডিকেল কলেজ শাখার প্রচার সম্পাদক। তবে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর কয়েক মাসের মধ্যে মুরাদ হাসান দল পাল্টে ছাত্রলীগে যোগ দেন। এরপরে কলেজ ছাত্রলীগের সভাপতিও হন তিনি। এসব ক্ষেত্রে তার বাবার প্রভাব কাজ করেছিল বলে তৎকালীন ছাত্রনেতারা জানিয়েছেন।

২০০৯ সালে পৈত্রিক এলাকা আওয়ামী লীগের টিকেটে জামালপুরের সরিষাবাড়ি থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন ডা. মুরাদ হাসান। ২০১৪ সালে বিরতি দিয়ে ২০১৮ সালে ফের সংসদ সদস্য হন। ২০১৯ সালে শেখ হাসিনা টানা তৃতীয়বার সরকার গঠন করলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্ব পান ডা. মুরাদ। ২০১৯ সালে তাকে স্বাস্থ্য থেকে সরিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।

মাহিও নৌকা পেলেন না

এবারও আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাননি চিত্র নায়িকা মাহিয়া মাহি। ঘুরেফিরে মুরাদ-মাহির সেই অডিওর কথা আসছে সামনে। 

গত ১৮ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। এরপর ২০ নভেম্বর বিকেলে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে হাজির হয়ে মনোনয়ন ফরম জমা দেন তিনি।

২০২২ সালে এই একই আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে মনোনয়নপত্র কিনেছিলেন মাহি। সেবারও দলীয় মনোনয়ন দেয়া হয়েছিল জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমানকে। এবারও তিনিই মনোনয়ন পেয়েছেন। 

নেটিজেনদের ফেসবুক ওয়াালে নানা কথা ভাসছে, যার শেষ কথা হলো এক অডিও দুইজনের জীবনের বাজ পাল্টে দিয়েছে। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়