Apan Desh | আপন দেশ

রাতেই জন্ম নেবে নতুন চাঁদ, তাহলে ঈদ কবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৫, ৮ এপ্রিল ২০২৪

রাতেই জন্ম নেবে নতুন চাঁদ, তাহলে ঈদ কবে

প্রতীকী ছবি

অমাবস্যা শেষ হয়ে নতুন চাঁদের জন্ম হবে আজ মধ্যরাত অর্থাৎ ৯ এপ্রিল রাত ১২টা ২১ মিনিটে। আগামীকাল ৯ এপ্রিল বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে এ চাঁদের বয়স হবে ০.৭৪৮০ দিন। তাই আগামীকাল সন্ধ্যা ৬টা ৩৮ মিনিট থেকে ৭টা ৫ মিনিট পর্যন্ত চাঁদ অনুসন্ধান করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের চাঁদের স্থানাঙ্ক বিবরণী প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গত ২৫ মার্চ ইসলামি ফাউন্ডেশনসহ বিভিন্ন দফতরে শাওয়াল মাসের চাঁদের এ স্থানাঙ্ক বিবরণী প্রতিবেদন পাঠায় আবহাওয়া অফিস। 

এতে বলা হয়, আগামী ৯ এপ্রিল বাংলাদেশ সময় ১২টা ২১ মিনিটে অমাবস্যা শেষ হয়ে ১৪৪৫ হিজরির শাওয়াল মাসের নতুন চাঁদের জন্ম হবে। ওইদিন সূর্যাস্তের সময় সন্ধ্যা ৬টা ১৮টা ১ মিনিটে বিএসটিতে চাঁদের বয়স হবে ০.৭৪৮০ দিন। আর সূর্যাস্তের পর চন্দ্রান্ত ঘটবে এবং ওই দিনই ৯টা ১ মিনিটে দ্বিতীয়া শুরু হবে।

১০ এপ্রিল (বুধবার) সূর্যাস্তের সময় ৬টা ১৮.৫ মিনিটে চাঁদের বয়স হবে ১.৭৪৮৩ দিন। গোধুলি শেষ হওয়ার ১ ঘণ্টা ২৮.৬ মিনিট পর চন্দ্রান্ত ঘটবে। 

আগামীকাল (৯ এপ্রিল) ঢাকায় ৬টা ৩৮ মিনিট হতে ৭ টা ৫ মিনিট পর্যন্ত চাঁদ দেখতেও বলেছে জাতীয় আবহাওয়া সংস্থা।

এ বিষয়ে আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১২টা ২১ মিনিটে নতুন চাঁদের জন্ম হবে। আগামীকাল সন্ধ্যা পর্যন্ত এটির বয়স হবে মাত্র ০.৭৪৮০ দিন। সাধারণত চাঁদের বয়স একদিন না হলে দৃশ্যমান হয় না। তাই আগামীকাল চাঁদ দেখা যাওয়ার সম্ভবনা কম। তবে অনেক ক্ষেত্রে দেখা যেতেও পারে।

এদিকে, ১৪৪৫ হিজরি সালের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল মঙ্গলবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। এ সভার মাধ্যমেই জানা যাবে পবিত্র ঈদুল ফিতর আগামী বুধবার নাকি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

আন্তর্জাতিক জ্যোতির্বিদদের গণনা বলছে, সৌদি আরবসহ তার পার্শ্ববর্তী দেশগুলোতে বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। 

সৌদি আরবে গত ১০ মার্চ ১৪৪৫ হিজরির রমজান মাসের চাঁদ দেখা যায়। ১১ মার্চ থেকে শুরু হয় রোজা। গত বছর সৌদিতে রমজান মাস ২৯ দিনের হয়েছিল।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়