Apan Desh | আপন দেশ

ঈদের চাঁদ দেখে যে দোয়া পড়বেন

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১৮:০৫, ৯ এপ্রিল ২০২৪

ঈদের চাঁদ দেখে যে দোয়া পড়বেন

ছবি: সংগৃহীত

চাঁদ দেখা এবং চাঁদ দেখে দোয়া পড়া সুন্নত। রাসূল (সা.) শাবান মাসের ২৯ রমজান সন্ধ্যায় চাঁদের অনুসন্ধান করতেন। এমনকি সাহাবিদের চাঁদ দেখতে বলতেন। ঈদের নতুন চাঁদ দেখলে তিনি আল্লাহর সন্তুষ্টি ও কল্যাণের জন্য দোয়া করতেন। একই সঙ্গে সাহাবায়ে কেরামদের এ দোয়াটি পড়তেও বলতেন। হাদিসে এসেছে-

হযরত তালহা ইবনু ওবায়দুল্লাহ (রা.) বলেন রাসুলুল্লাহ (সা.) যখন নতুন চাঁদ দেখতেন তখন বলতেন-

اَللهُ اَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَ الْاِيْمَانِ وَالسَّلَامَةِ وَ الْاِسْلَامِ وَ التَّوْفِيْقِ لِمَا تُحِبُّ وَ تَرْضَى رَبُّنَا وَ رَبُّكَ الله

উচ্চারণ: আল্লাহু আকবার, আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি ওয়াস্সালামাতি ওয়াল ইসলামি ওয়াত্তাওফিকি লিমা তুহিব্বু ওয়া তারদা রাব্বুনা ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ : আল্লাহ মহান, হে আল্লাহ! এ নতুন চাঁদকে আমাদের নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে উদয় কর। আর তুমি যা ভালোবাস এবং যাতে তুমি সন্তুষ্ট হও, সেটাই আমাদের তাওফিক দাও। আল্লাহ তোমাদের এবং আমাদের প্রতিপালক।’ (তিরমিজি, মিশকাত)

উল্লেখ্য চাঁদ দেখা সাপেক্ষে হিজরি মাস গণনা শুরু হয়। আরবি (হিজরি) মাসের নতুন চাঁদ দেখলে প্রিয়নবি (সা.) দোয়া পড়তেন। নতুন চাঁদ দেখে এ দোয়াটি পড়া প্রিয়নবি (সা.)-র সুন্নাত।

আল্লাহ তা’আলা মুসলিম উম্মাহকে ঈদের নতুন চাঁদ দেখে আল্লাহর সন্তুষ্টি ও কল্যাণে পেতে হাদিসে উল্লেখিত দোয়াটি পড়ার তাওফিক দান করুন। ঈমানি ও শান্তির জীবন যাপন ও যাবতীয় অনিষ্ট থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়