Apan Desh | আপন দেশ

তাপদাহে সাত বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু, সাড়ে ছয় হাজার অসুস্থ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৩, ২৯ জুন ২০২৩

আপডেট: ১৯:৩৫, ২৯ জুন ২০২৩

তাপদাহে সাত বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু, সাড়ে ছয় হাজার অসুস্থ

ছবি: সংগৃহীত

সৌদি আরবে বইছে প্রচণ্ড দাবদাহ। হজব্রত অবস্থায় এখন পর্যন্ত সাড়ে ছয় হাজের বেশি হজযাত্রীর হিট ও সানস্ট্রোকের আক্রান্ত হয়েছেন। অসুস্থদের দেয়া হয়েছে চিকিৎসা। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। খবর গাল্ফ নিউজের।

এদিকে হজে যাওয়া লক্ষাধিক বাংলাদেশির মধ্যে এখন পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আজ এক দিনেই সাতজন হাজি মারা গেছেন। সৌদি আরবে অবস্থানকালে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে তাদের মৃত্যু হয়েছে। কেউ কেউ স্বাভাবিক মৃত্যুবরণ করেছেন। বৃহস্পতিবার (২৯ জুন) বিকেলে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এই তথ্য জানিয়েছেন।

হাব সভাপতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে জানান, বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৫টা পর্যন্ত সৌদি আরবে মোট মৃত হাজির সংখ্যা ৪৩ জন। এর মধ্যে আজ এক দিনেই সাতজন হাজি মারা গেছেন বলে জানান হাব সভাপতি।

সৌদি টিভি আল এখবারিয়ার এক খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৯ জুন) ভোরে পবিত্র শহর মক্কার কাছে মিনা উপত্যকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়।

সব হজযাত্রী তাপমাত্রাজনিত সমস্যায় পড়ছে তাদেরই চিকিৎসার আওতায় নিয়ে আসছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। পবিত্র স্থানগুলোতে আল্লাহর মেহমানদের সেবা করার জন্য সব ধরনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র ডক্টর মোহাম্মদ আল-আব্দুলআলি।

আরও পড়ুন <> লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাত

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় হজযাত্রীদের সরাসরি সূর্যের আলোর সংস্পর্শ এড়াতে ও বুধবার থেকে শুরু হওয়া শয়তানকে পাথর মারার প্রতীকী অনুষ্ঠান সম্পাদনের জন্য অনুকূল সময় বেছে নেয়া, পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া এবং সূর্য থেকে নিজেদের রক্ষা করার জন্য ছাতা ব্যবহার করার পরামর্শ দিয়েছে।

গত ৩৯ দিনে সৌদির পবিত্র শহর মক্কা ও মদিনায় লক্ষাধিক হজযাত্রী স্বাস্থ্যসেবা পেয়েছেন বলেও জানানো হয়েছে। এ বছর হজযাত্রীদের সেবার জন্য সৌদি আরবের পবিত্র স্থানগুলোতে মোট ১৭২টি স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। রয়েছে বেশ কিছু হাসপাতাল।

জানা গেছে, এ বছর ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ হজ পালন করছেন। বাংলাদেশ থেকে মোট এক লাখ ২২ হাজার ২২১ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে যাচ্ছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বহন করবে অর্ধেক এবং বাকি হজযাত্রীদের বহন করবে সৌদিভিত্তিক উড়োজাহাজ সংস্থা ফ্লাইনাস ও সৌদি এয়ারলাইন্স।

আপন দেশ/এবি/ সূত্র :গাল্ফ নিউজ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়