Apan Desh | আপন দেশ

দেশে ফিরেছেন ৫৭ হাজার ৫৩৬ হাজি, ১০৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১৪, ১৫ জুলাই ২০২৩

দেশে ফিরেছেন ৫৭ হাজার ৫৩৬ হাজি, ১০৬ জনের মৃত্যু

ফাইল ছবি

হজ শেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৫৭ হাজার ৫৩৬ জন হাজি। এবার হজ করতে গিয়ে এ পর্যন্ত ১০৬ জন বাংলাদেশির মারা যাওয়ার খবর দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে শুক্রবার (১৪ জুলাই) মারা গেছেন দুই জন।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

শুক্রবার রাতে হজ পোর্টালে জানানো হয়- শুক্রবার পর্যন্ত মোট ফিরতি ফ্লাইট সংখ্যা ১৫০টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৬১টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৬১টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ২৮টি।

এদিকে, এবার হজে গিয়ে এখন পর্যন্ত ১০৬ জন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে পুরুষের সংখ্যা ৮১ ও নারী ২৫ জন। যারা মারা গেছেন তাদের মধ্যে মক্কায় ৮৭, মদিনায় ছয়, জেদ্দায় এক, মিনায় নয়, আরাফায় দুই, মুজদালিফায় একজন মারা গেছেন। সৌদি আরবের আইন অনুযায়ী, সেখানেই তাদের দাফন করা হয়েছে।

গত ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। চলতি বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট গত ২ জুলাই শুরু হয় এবং শেষ হবে আগামী ২ আগস্ট।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়