Apan Desh | আপন দেশ

ডেনমার্কের স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:০৪, ১৬ এপ্রিল ২০২৪

ডেনমার্কের স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন

ছবি: সংগৃহীত

ডেনমার্কের কোপেনহেগেনে পুরনো স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন লেগেছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভবনটি বোরসেন হল নামে পরিচিত। এটি শহরের প্রাচীনতম ভবনগুলোর একটি, যা সপ্তদশ শতাব্দিতে তৈরি।

ভবনটির আইকনিক চূড়া আগুনে ধসে পড়েছে। তবে ভবনের ভেতরের সবাই নিরাপদে বেরিয়ে যেতে পেরেছে। এছাড়া ভেতরে থাকা কিছু ঐতিহাসিক পেইন্টিং উদ্ধার করা সম্ভব হয়েছে।

ডেনমার্কের সংস্কৃতিমন্ত্রী জ্যাকব এঙ্গেল-শ্মিড জানান, ৪০০ বছরের ডেনমার্কের সাংস্কৃতিক ঐতিহ্য আগুনে পুড়ে গেছে। ১৬২৫ সালে তৈরি এ ভবনটি ডেনমার্কের পার্লামেন্ট এবং রাজকীয় প্রাসাদ হিসেবে ব্যবহার হত।

স্থানীয় কারিগর হেনরিক গ্রেজ বলেন, ‘‌এটি একটি দুঃখজনক দিন। ২০১৯ সালে প্যারিসে ক্যাথেড্রালের ছাদ এবং চূড়াকে গ্রাসকারী আগুনের সঙ্গে এর তুলনা করা যায়। এটি আমাদের নটরডেম।’

সোশ্যাল হ্যান্ডেল এক্সে চেম্বার অব কমার্স জানিয়েছে, ‘আমরা একটি ভয়ানক দৃশ্যের সাক্ষী হয়েছি। এক্সচেঞ্জ ভবনে আগুন লেগেছে।’

কোপেনহেগেনে অগ্নিকাণ্ডের কারণ এ মুহূর্তে অজানা। কিন্তু জরুরি পরিষেবা সংস্থাগুলো জানিয়েছে, ভবনটির বেশিরভাগ অংশ আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুন টাওয়ারের চারপাশে সবচেয়ে তীব্র ছিল।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়