Apan Desh | আপন দেশ

সিলেটে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে ভর্তি ৫৪৪২

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৫১, ২২ মার্চ ২০২৪

আপডেট: ২০:৩৮, ২২ মার্চ ২০২৪

সিলেটে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে ভর্তি ৫৪৪২

ছবি: আপন দেশ

সিলেটে হঠাৎ করেই বেড়েছে পানিবাহিত রোগ ডায়রিয়া। গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে ১১৮ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। এক সপ্তাহে ভর্তি হয়েছেন ১২১২ জন। আর এক মাসে ভর্তি হয়েছেন ৫ হাজার ৪৪২ জন।

এদিকে হাসপাতালে ভর্তির পাশাপাশি বাসা-বাড়ীতে ডায়রিয়ার আক্রান্তের সংখ্যা বেড়েছে কয়েক গুণ। হাসপাতাল থেকে শুরু করে পাড়া-মহল্লার ফার্মেসীতে ওরস্যালাইনসহ ডায়রিয়াজনিত রোগের ওষুধ বিক্রি বেড়েছে।

সিলেট স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে ১১৮ জন ডায়রিয়া আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে সিলেট জেলার ৩৭ জন, সুনামগঞ্জের ৮ জন, হবিগঞ্জের ৩৪ জন ও মৌলভীবাজারের ৩৯ জন রয়েছেন।

গত সপ্তাহে বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ১২১২ রোগীর মধ্যে সিলেট জেলার ৪৫৩ জন, সুনামগঞ্জের ১০৪ জন, হবিগঞ্জের ৩৪৬ জন ও মৌলভীবাজারের ৩০৯ জন। আর একমাসে সিলেট বিভাগে ডায়রিয়া জনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫ হাজার ৪৪২ জন। এরমধ্যে সিলেটে ২হাজার ১৩ জন, সুনামগঞ্জের ৩৮৯ জন, হবিগঞ্জের ১৩৮৪ জন ও মৌলভীবাজারের ১ হাজার ৬৫৬ জন রয়েছেন।

সূত্রে আরও জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সিলেট বিভাগে ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১১ হাজার ৪৬০ জন। এরমধ্যে সিলেট জেলার ৩ হাজার ৮৫৪ জন, সুনামগঞ্জের ১ হাজার ৪০৯ জন, হবিগঞ্জে ৩ হাজার ৩২৬ জন ও মৌলভীবাজারের ২ হাজার ৮৭১ জন রয়েছেন। তবে আলোচিত সময়ে আক্রান্ত ১১ হাজার ৪৬০ জনের মধ্যে সুস্থ হয়েছেন ১০ হাজার ৯০৯ জন।

এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, ডায়রিয়ার রোগীর সংখ্যা বাড়ছে ঠিক। তবে এটা উদ্বেগ জনক নয়। বিশেষ করে রমজান মাসে ভাজা-পোড়া বেশি খাওয়া হয়। আর এসব খাবার থেকে গ্যাস্ট্রিক সমস্যা দেখা দিতে পারে। এর কারণেও পাতলা পায়খানা হতে পারে। 

তিনি বলেন, সব সময় নিজে পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। অন্যান্যদেরকেও পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বিশেষ করে শিশু ও বয়স্কদের দিকে একটু খেয়াল রাখতে হবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়