Apan Desh | আপন দেশ

ভোলার ইলিশা ১ কূপে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

ভোলা প্রতিনিধি

প্রকাশিত: ২০:১৪, ২৮ এপ্রিল ২০২৩

ভোলার ইলিশা ১ কূপে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

ছবি : আপন দেশ

ভোলার ইলিশা ১ কূপ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স। শুক্রবার (২৮ এপ্রিল) সকালে গ্যাস উত্তোলন শুরু করা হয়। প্রতিদিন ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে বলে ধারণা করছে বাপেক্স কর্তৃপক্ষ।

গত ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিয়া ইউনিয়নে মালের হাট এলাকায় ‘ইলিশা ১’ কূপ খনন কাজ শুরু করে রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাসপ্রম। তিন হাজার ৪৩৬ মিটার গভীরে গ্যাসের সন্ধান পেলে ২৪ এপ্রিল খনন কাজ শেষ হয়। 

বাপেক্সের ভূতাত্ত্বিক বিভাগের জেনারেল ম্যানেজার মো. আলমগীর হোসেন জানান, নতুন এ কূপ থেকে প্রতিদিন ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা যাবে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এ কূপে ১৮০ বিসিএফ গ্যাস মজুদ রয়েছে। তবে গ্যাসের পরিমাণ ২০০ থেকে ২২০ বিসিএফ হতে পারে। আর দুটি পর্যায়ে পরীক্ষা শেষে প্রকৃত মজুদ নির্ধারণ করা যাবে। কূপে তিন স্তরে গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান বাপেক্সের এ কর্মকর্তা। 

ইলিশা ১ কূপ খননের মধ্য দিয়ে জেলায় মোট নয়টি গ্যাস কূপ খনন করা হয়েছে। বোরহানউদ্দিসের শাহবাজপুরে ছয়টি, ভোলা নর্থে দুটি ও সর্বশেষ ইলিশা ফিল্ডে একটি কূপ খনন করা হয়।

১৯৯৩-৯৪ সালে ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্র আবিষ্কারের পর ভোলা সদর ও বোরহানউদ্দিন উপজেলায় আটটি কূপ খননের কাজ সম্পন্ন হয়েছে। ইলিশা ১ জেলার নবম গ্যাসক্ষেত্র। জেলায় মোট গ্যাস মজুতের পরিমাণ দাঁড়িয়েছে এক দশমিক মাত টিসিএফ ঘনফুট।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়