Apan Desh | আপন দেশ

জুলাই-ফেব্রুয়ারি

রাজস্ব ঘাটতি ১৮ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩০, ২৬ মার্চ ২০২৪

আপডেট: ১০:৪৬, ২৫ এপ্রিল ২০২৪

রাজস্ব ঘাটতি ১৮ হাজার কোটি টাকা

আপন দেশ। ফাইল ছবি

চলতি অর্থবছরে (২০২৩-২৪) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রাজস্ব আদায় হয়েছে ২ লাখ ২৬ হাজার ৫৮৬ কোটি টাকা। বিপরীতে লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৪ হাজার ৮০৮ কোটি টাকা। লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব ঘাটতি ১৮ হাজার ২২২ কোটি টাকা। যদিও ওই হিসাব সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রা হিসাবে।

সংশোধিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা চার লাখ ১০ হাজার কোটি টাকা। সেই হিসেবে বাকি চার মাসে এনবিআরকে রাজস্ব এক লাখ ৮৩ হাজার কোটি টাকা আদায় করতে হবে।  

এনবিআর সূত্রে জানা যায়, গত আট মাসে আয়কর আদায়ে লক্ষ্যমাত্রা ছিল ৭৯ হাজার ১৫৫ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৭২ হাজার ৩১১ কোটি টাকা। মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আদায়ে লক্ষ্যমাত্রা ছিল ৯২ হাজার ৩৬৮ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৮৮ হাজার ৭০১ কোটি টাকা। এছাড়া শুল্ক আদায়ে লক্ষ্যমাত্রা ছিল ৭৩ হাজার কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৬৫ হাজার ৫৭৩ কোটি টাকা।

আরও পড়ুন>> সাত মাসে রাজস্ব ঘাটতি সাড়ে ১৭ হাজার কোটি টাকা

অর্থবছরের প্রথম আট মাসে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে আয়কর খাতে। যা প্রবৃদ্ধি প্রায় ২০ শতাংশ। আয়করে ঘাটতি ৬ হাজার ৮৪৩ কোটি টাকা। আট মাসে শুল্ক ঘাটতি সবচেয়ে বেশি। গত আট মাসে প্রবৃদ্ধি ১০ দশমিক ৭৭ শতাংশ। শুল্ক আদায় হয়েছে ৭ হাজার ৭১১ কোটি টাকা। অন্যদিক ভ্যাট আদায়ে ১৬ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি। আলোচিত আট মাসে ভ্যাট আদায়ে ঘাটতি ৩ হাজার ৬৬৬ কোটি টাকা। 

এনবিআরের পরিসংখ্যান বিভাগের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে রাজস্ব আদায় আগের বছরের তুলনায় ১৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গত ফেব্রুয়ারিতে রাজস্ব আদায় বেড়েছে ১৯ শতাংশের বেশি। এটি চলতি বছরের দ্বিতীয় সর্বোচ্চ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়