Apan Desh | আপন দেশ

জাতীয় গ্রন্থাগার দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫৬, ৫ ফেব্রুয়ারি ২০২৪

জাতীয় গ্রন্থাগার দিবস আজ

ফাইল ছবি

জাতীয় গ্রন্থাগার দিবস আজ সোমবার (৫ ফেব্রুয়ারি)। ‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ স্লোগানে আজ দেশব্যাপী পালিত হচ্ছে দিবসটি। 

জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে পাঠাগারের ভূমিকা দৃঢ় করার লক্ষ্যে দিনটি উদযাপন করা হচ্ছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) গ্রন্থাগার অধিদফতরের সভাকক্ষে সংবাদ সম্মেলনে দিবসটি আয়োজনের বিস্তারিত জানান মহাপরিচালক মো. আবুবকর সিদ্দিক।

আবুবকর সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারিকে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ ঘোষণা করার পর থেকে প্রতিবছরই দিবসটি উদযাপিত হয়ে থাকে। সোমবার দেশব্যাপী ‘জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৪’ উদযাপিত হবে। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গ্রন্থাগার দিবস উদযাপন করবে গণগ্রন্থাগার অধিদফতর।

তিনি বলেন, নানা আয়োজনের মধ্যে থাকছে সকাল ১০টায় ঢাকার জাতীয় জাদুঘর মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান এবং রিডিং সোসাইটি গঠনে গ্রন্থাগারের ভূমিকার ওপর বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা। দিবসটি উপলক্ষ্যে জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা সরকারি গণগ্রন্থাগারগুলোতে পাঁচ দিনব্যাপী রচনা, চিত্রাঙ্কন ও বইপাঠসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন <> পরিযায়ী পাখির কলকাকলিতে মুখর মাটিয়ান দীঘি

এ ছাড়া জেলা প্রশাসন, বাংলা একাডেমি, জাতীয় গ্রন্থকেন্দ্র, কবি নজরুল ইন্সটিটিউট, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ গ্রন্থাগার সমিতি, বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি, বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি, বেসরকারি গণগ্রন্থাগার সমিতি, বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির পেশাজীবী, ইসলামিক ফাউন্ডেশন, ব্র্যাকসহ বিভিন্ন প্রতিষ্ঠান একযোগে দিবসটি পালন করছে।

ঢাকায় কেন্দ্রীয় অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইমরুল চৌধুরী, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক ড. সালমা মমতাজ এবং কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এএফএম হায়াতুল্লাহ।

প্রবন্ধ পাঠ করবেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর এবং আলোচক হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক মো. আবুবকর সিদ্দিক।

২০১৭ সালের ৭ নভেম্বর সরকার ৫ ফেব্রুয়ারি ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ ঘোষণা করে এবং এই তারিখকে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ হিসেবে উদ্যাপনের লক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনের সিদ্ধান্ত নেয়। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ২০১৮ সালে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়। প্রথম বছর জাতীয় গ্রন্থাগার দিবসের প্রতিপাদ্য ছিল, ‘বই পড়ি, স্বদেশ গড়ি’। দিবসটি উদযাপনের মাধ্যমে দেশের সরকারি-বেসরকারি গ্রন্থাগারগুলোর মধ্যে সমন্বয়ের সুযোগ যেমন সৃষ্টি হয়েছে, তেমনি গ্রন্থাগারগুলোর সেবার মান ও কার্যকারিতাও বেড়েছে বলে মত শিক্ষাবিদদের। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়