Apan Desh | আপন দেশ

এইচএসসির ফরম পূরণ শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫৪, ১৬ এপ্রিল ২০২৪

এইচএসসির ফরম পূরণ শুরু

ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণ শুরু হয়েছে মঙ্গলবার (১৬ এপ্রিল)। জরিমানা ছাড়া ফরম পূরণ চলবে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত। এ ছাড়া বিলম্ব ফি দিয়ে বর্ধিত সময় ২ মে পর্যন্ত ফরম পূরণ করা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত এক নির্দেশনায় এসব তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, এবার বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি দুই হাজার ৬৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য ফি দুই হাজার ১২০ টাকা। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এর সঙ্গে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে।

আরও পড়ুন <> বিশ্বসেরা ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের মাত্র ৩ টি

অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা তালিকাভুক্তি ফি নির্ধারণ করা হয়েছে। রেজিস্ট্রেশন নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা। আর বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

পূর্বঘোষণা অনুযায়ী এবার পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা। ২০২৪ সালের এ এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জুন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়