Apan Desh | আপন দেশ

ল্যান্ডমাইন বিস্ফোরণ প্রাণ হারাল ৯ শিশু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১১, ১ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:১১, ১ এপ্রিল ২০২৪

ল্যান্ডমাইন বিস্ফোরণ প্রাণ হারাল ৯ শিশু

ছবি: সংগৃহীত

১৯৭৯ সালের সোভিয়েত আগ্রাসন, পরবর্তী গৃহযুদ্ধে আফগানিস্তানে প্রচুর অবিস্ফোরিত মাইন, গ্রেনেড এবং মর্টার ঝুঁকিপূর্ণ অবস্থায় বিভিন্ন স্থানে রয়ে গেছে। এর খেসারত দিচ্ছে সাধারণ আফগান জনগণ। বাদ পড়ছে না শিশুরাও। রোববার (৩১ মার্চ) এমন ঘটনাই ঘটেছে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রদেশ গজনি গেরু অঞ্চলে।

আন্তর্জাতিক গণমাধ্যম আল-আরাবিয়া জানিয়েছে, গেরু অঞ্চলে একদল শিশু খেলা করছিল। তখন ওই ল্যান্ডমাইনের বিস্ফোরণ ঘটে। এতে ৯ শিশু প্রাণ হারিয়েছে।

তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রাদেশিক প্রধান হামিদুল্লাহ নিসার বলেন, ওই এলাকায় একটি অবিস্ফোরিত মাইন ছিল। ছোট শিশুরা সেখানে খেলার সময় এতে বিস্ফোরণ ঘটে। দুর্ভাগ্যক্রমে ৯ শিশু নিহত হয়েছে। 

গাজনির পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে পাঁচ নারী এবং চার শিশু রয়েছে। এদের বয়স চার থেকে ১০ বছর।

এদিকে আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেডক্রস জানিয়েছে, এ ধরনের ঝুঁকিপূর্ণ অস্ত্রের প্রধান শিকার হচ্ছে শিশুরা। এদিকে রোববার হেরাত প্রদেশে অবিস্ফোরিত বোমার বিস্ফোরণে আরেক শিশু নিহত হয়েছে এবং আরও পাঁচজন আহত হয়েছে।

উল্লেখ্য, ১৯৭৯ সালে সোভিয়েত আগ্রাসন, এরপর গৃহযুদ্ধ ও বিদেশিদের সমর্থিত সরকারের বিরুদ্ধে ২০ বছর ধরে চলা তালেবান বিদ্রোহের কারণে কয়েক দশক জুড়ে সংঘাত চলেছে আফগানিস্তানে। দেশটির বিস্তৃত অঞ্চলের মাটি এখনও অবিস্ফোরিত মাইন, গ্রেনেড ও মর্টারে ভর্তি।

২০২১ সালের আগস্টে তালেবানরা ক্ষমতা দখল করার পর থেকে দেশটিতে সহিংসতার পরিমাণ অনেকটাই কমেছে। তবে অবিস্ফোরিত অস্ত্র এবং মাইন বিস্ফোরণে এখনও প্রাণ হারাচ্ছে মানুষ। রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি বলছে, শিশুরাই এসব দুর্ঘটনার প্রধান শিকার।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়